Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

ইংল্যান্ডের মাঠে অশ্বিনকে খেলানো মানে সৌরভ পাওয়া

শেষ টেস্টে ইংল্যান্ড নির্মম হয়ে মাঠে নামবে। ওভালের উইকেটেও ভাল বাউন্স আর একইসঙ্গে কিছুটা টার্নও থাকবে। ম্যাঞ্চেস্টার টেস্ট ভীষণ হতাশজনক গিয়ে

নাসের হুসেন
১৫ অগস্ট ২০১৪ ০৩:৪৩

শেষ টেস্টে ইংল্যান্ড নির্মম হয়ে মাঠে নামবে। ওভালের উইকেটেও ভাল বাউন্স আর একইসঙ্গে কিছুটা টার্নও থাকবে।

ম্যাঞ্চেস্টার টেস্ট ভীষণ হতাশজনক গিয়েছে। যেহেতু শুরুতেই ভারতের ৮-৪ হয়ে পড়া থেকে তার পর ম্যাচের শেষ পর্যন্ত ওদের দিক থেকে কোনও পাল্টা লড়াই-ই ছিল না। ভারতীয় ব্যাটিংয়ের পাশাপাশি ওদের ফিল্ডিং আর বোলিংও আশাহত করেছে।

টস জিতে মেঘলা আবহাওয়াতেও ধোনির আগে ব্যাটিং নেওয়ার মধ্যে কোনও ভুল ছিল না। কারণ, সত্যিকারের ব্যাটিং উইকেট ছিল। আমার মতে ধোনির ভুল হয়েছিল দল বাছাইয়ে। এই মুহূর্তে ভারতের সেরা ছয় ব্যাটসম্যান হল; মুরলী এবং ধবন আর গম্ভীরের মধ্যে এক জন, যেহেতু ওপেনিং হল ব্যাটিংয়ের একটা স্পেশ্যালিস্ট জায়গা। তার পরে পূজারা, কোহলি, রাহানে এবং রোহিত। ছয় নম্বরে অবশ্যই রোহিত। খুব বেশি পরিবর্তন হয়তো ভারতের হারের একটা কারণ।

Advertisement

আরও একবার ভারতীয় ব্যাটসম্যানরা নিজেদের প্রয়োগ করার অভাবে ভুগল। নিজেদের দেশের উইকেটে ওরা অনেক বড় বড় রেকর্ড-সহ খুব ভাল ব্যাটসম্যান। কিন্তু বিদেশের মাঠেও ওদের ভাল কিছু করে দেখানোর দরকার আছে। এবং তার সঠিক সময় এখনই। ভারত ১-২ পিছিয়ে থাকতেই পারে, কিন্তু ওরা যদি সিরিজটা ড্র রাখতে পারে, সে ক্ষেত্রেও ওদের ব্যাটসম্যানরা নিজেদের সুনামের প্রতি সুবিচার করবে। ওদের দেখে যেন মনে হচ্ছে, মানসিক ভাবে ধাক্কা খেয়ে আছে। যে সমস্যা থেকে বেরোতে ওদের নিজেদের পুরনো ব্যাটিং ভিডিওগুলো এখন বারবার-অসংখ্য বার করে দেখা দরকার। পূজারা বারবার মইন আলির শিকার হচ্ছে। আর কোহলি সিরিজে এখনও অ্যান্ডারসনকে বুঝে উঠতে পারেনি। দু’জনকেই আরও ধৈর্যশীল হয়ে নিজেদের ইনিংস গড়ে তুলতে হবে।

ইশান্ত-হীন ভারতীয় বোলিংয়ে ফের কোনও কামড় ছিল না। অশ্বিন জাডেজার চেয়ে ভাল বোলার এবং সমান কার্যকরী ব্যাটসম্যান। বিদেশে অশ্বিনের খারাপ বোলিং রেকর্ড সত্ত্বেও জাডেজার আগে ওরই খেলা উচিত। তা ছাড়া বর্তমানে আইসিসি-র টেস্ট র্যাঙ্কিংয়ে অশ্বিন এক নম্বর অলরাউন্ডার। সে ক্ষেত্রে ও দলে না থাকা মানে ভারত একজন অলরাউন্ডারকে হারাল। অনেকটা সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতোই, যে কিনা ইংল্যান্ডের মাঠে যখনই বল করার ডাক পেত, নিজের মাঝারি গতির মিডিয়াম পেসে বিপক্ষ ব্যাটসম্যানদের উপর চাপ তৈরি করত।

ওভালে আজ ভারতের অবশ্যই ওদের সেরা চার বোলার খেলানো উচিত। আমার মতে যারা হল; ইশান্ত, ভুবনেশ্বর, অশ্বিন আর অ্যারন। ভারত কি সিরিজ ড্র করতে পারবে? সিওর, পারতেই পারে। কিন্তু ওদের পিঠ এই মুহূর্তে দেওয়ালে ঠেকে রয়েছে। এই অবস্থায় ধোনি আর ওর ছেলেদের দরকার নিজেদের উপর পূর্ণ বিশ্বাস রেখে ওভালে শেষ বল পর্যন্ত মরণপণ লড়াই করা!

আরও পড়ুন

Advertisement