Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

দাদাগিরি এ বার শাহরুখের মহল্লায়

প্রিয়দর্শিনী রক্ষিত
কলকাতা ২১ ডিসেম্বর ২০১৪ ০২:৪৫
খুশির দিনে। মাস্টার ব্লাস্টারকে নিয়ে। ছবি: উত্‌পল সরকার

খুশির দিনে। মাস্টার ব্লাস্টারকে নিয়ে। ছবি: উত্‌পল সরকার

ভিআইপি বক্সের রেলিং থেকে বিপজ্জনক ভাবে ঝুঁকে আছে শরীরটা। দু’হাত মুঠো করা, আকাশের দিকে ছুড়ে দিচ্ছে একের পর এক ঘুষি।

আইপিএল পৃথিবীর খুব চেনা একটা দৃশ্য। কলকাতা নাইট রাইডার্স ভক্তদের খুব প্রিয় একটা দৃশ্য। জিন্‌স আর বেগুনি টি-শার্ট পরে ছেলেমানুষি উচ্ছ্বাসে মেতে টিম মালিক।

যে দৃশ্যের প্রায় টেক বাই টেক অ্যাকশন রিপ্লে দেখে নিল মুম্বই। তফাতের মধ্যে, এঁর পরনে জিন্‌সের সঙ্গে লাল টি-শার্ট। তফাতের মধ্যে, টিম মালিক হিসেবে ইনি প্রথম বছরই ট্রফিরও মালিক। তফাতের মধ্যে, এঁর নাম শাহরুখ খান নয়, সৌরভ গঙ্গোপাধ্যায়!

Advertisement

খেলার মাঠের সবুজ গালিচা শেষ কবে সৌরভকে এ ভাবে উজাড় করে দিয়েছে? ড্যামিয়েন মার্টিন থেকে ভিভিএস লক্ষ্মণ অভিনন্দনের অথৈ সমুদ্রে শেষ কবে ভেসেছেন তিনি? আন্তর্জাতিক অবসরের পরের ছ’টা বছর সৌরভ মানে তো যেন ছিল আক্ষেপের নিরন্তর দীর্ঘশ্বাস। পরের পর আইপিএলে নতুন উদ্যম নিয়ে ঝাঁপানো, পরের পর আইপিএল শেষ করা হৃদয় মুচড়ে দেওয়া শোকে। কেকেআর থেকে ‘বিদায়’। পুণের স্বপ্নের দৌড়? তা-ও বিয়োগান্ত। দাদা-ভক্তদের বছরের পর বছর বসে বসে দেখতে হয়েছে, দাদার শহর গলা ফাটাচ্ছে শাহরুখের জন্য। দেখতে হয়েছে দাদার ইডেনে আইপিএল ট্রফি নিয়ে ‘শাহরুখ শো’।

শনিবারের সন্ধেটা যাঁদের কাছে স্বপ্নসম হয়ে থাকল। আজ তো তাঁদের দিন, তাঁদের দাদার দিন। আজ অনেক, অনেক বছর পর সৌরভের হাতে ট্রফি ওঠার দিন। আজ দাদার ‘ভাইদের’ গর্ব করে বলার দিন শাহরুখ নামক ওই ভদ্রলোকের জন্যই কলকাতা এত বছর ধরে সৌরভহীন। শাহরুখের তো ওই ট্রফি ছুঁতে পাঁচ-পাঁচটা বছর লেগে গিয়েছিল। দাদা আজ শাহরুখকে ক’টা গোল দিল?

ভারতের মাটিতে কোনও এক অ্যান্ড্রু ফ্লিনটফের ঔদ্ধত্য সুদে-আসলে ফিরিয়ে দিয়েছিলেন সৌরভ। ইংরেজ ক্রিকেটের মক্কায়, ফ্লিনটফেরই ডেরায়। কোনও এক গ্রেগ চ্যাপেলের অপ্রত্যাশিত অপমানের জবাবে দক্ষিণ আফ্রিকায় ‘বাপি বাড়ি যা’। শাহরুখ খানকে উত্তরটা দেওয়া বাকি ছিল। শনিবার সেই অ্যাকাউন্টের ডেবিট-ক্রেডিটও ব্যালান্স হয়ে গেল। আর সেটা কোথায়? না, ‘মন্নত’ নামক কোনও এক ঠিকানার ঘণ্টাখানেকের দূরত্বের ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে!

আইপিএলের দৌলতে কলকাতার উপর নিজের রাজ্যপাট ভালই বিস্তার করে ফেলেছিলেন শাহরুখ খান। আজ সৌরভের উচ্ছ্বাস কি তাঁকে কোনও বার্তা পাঠাল? শাহরুখকেই তো আজ তাঁর বলার দিন, তুমি আমার শহরে এসে যা-ই করো না কেন, এই শহরের রাজপুত্র আজও এই এক জন। তুমি আমাকে টিমে রাখোনি তো কী? আজ তোমার-আমার পরিচয় এক। তুমিও টিম মালিক, আমিও। আর আজ তোমার মঞ্চে আমি জয়ী। আমার শহরকে তুমি ট্রফি দিয়েছ, আজ তোমার শহর আমাকে দু’হাত ভরে দিচ্ছে।

‘প্রত্যাবর্তন’ শব্দটা এ বার সৌরভ পেটেন্ট করে নিলে পারেন না?

আরও পড়ুন

Advertisement