Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মনোজের চোট নিয়ে অস্বস্তি শিবিরে

শেষ চারের যুদ্ধে আজ বাংলা বনাম কলকাতা

কর্নাটক বনাম বাংলা? না কেকেআর বনাম বাংলা? রবিবার বিজয় হাজারে ট্রফির সেমিফাইনাল ম্যাচটা আসলে কী? এক দিকে যেমন কেকেআরের রবিন উথাপ্পা, মণীশ পাণ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ নভেম্বর ২০১৪ ০২:০৩
Save
Something isn't right! Please refresh.
Popup Close

কর্নাটক বনাম বাংলা? না কেকেআর বনাম বাংলা? রবিবার বিজয় হাজারে ট্রফির সেমিফাইনাল ম্যাচটা আসলে কী?

এক দিকে যেমন কেকেআরের রবিন উথাপ্পা, মণীশ পাণ্ডে এবং (সদ্য নাইট শিবির থেকে মুম্বই ইন্ডিয়ান্সে যাওয়া) বিনয় কুমার। অন্য দিকে লক্ষ্মী, মনোজ, দিন্দা। যাঁরা আইপিএলে থাকা সত্ত্বেও নাইটদের জার্সি গায়ে নামার সুযোগ পাননি। বীরপ্রতাপ সিংহ আবার নাইটদের জার্সি পেলেও তা চাপিয়ে মাঠে নামার সুযোগ পাননি। রবিবার তাই তাঁদের মধ্যে নিজেদের প্রমাণ করার একটা বাড়তি তাগিদ চোখে পড়লে অবাক হওয়ার কিছু থাকবে না।

কেকেআর-বাংলা হোক বা কর্নাটক-বাংলা। মোতেরায় রবিবার যে আগুন ঝরানো ম্যাচ, তা নিয়ে সন্দেহ নেই ক্রিকেট বিশেষজ্ঞদের। গত বারের রঞ্জি ও বিজয় হাজারে ট্রফি চ্যাম্পিয়নের সঙ্গে এই দুই টুর্নামেন্টেই গত বারের সেমিফাইনালিস্টের লড়াই। তাই অপর সেমিফাইনালে হরভজন, যুবরাজদের মতো আন্তর্জাতিক তারকারা খেললেও টিম লক্ষ্মী বনাম টিম উথাপ্পা লড়াই টিভিতে সরাসরি দেখানোর ব্যবস্থা করতে ভেনু বদলের সিদ্ধান্ত নিয়ে ফেলল বোর্ড। শনিবার বিকেলে বাংলা শিবিরে খবর এল, বাইরের চার দিক খোলা মাঠে নয়, মোতেরার সর্দার পটেল স্টেডিয়ামেই হবে এই ম্যাচ। যাতে এই হাড্ডাহাড্ডি লড়াইয়ের আঁচ পেতে পারে সারা দেশ। বরং স্টেডিয়ামের বাইরে খেলতে হবে ভাজ্জি-যুবিদের, যাঁদের ফাইনালে ওঠার লড়াই ওড়িশার বিরুদ্ধে।

Advertisement

মাঠ বদলের খবর আসার আগেই অবশ্য স্টেডিয়ামের বাইরের মাঠে প্র্যাকটিস সেরে নিয়েছে বাংলা দল। তাই ম্যাচের মাঠে নিজেদের ঝালিয়ে নেওয়াটা হল না লক্ষ্মীদের। কোচ অশোক মলহোত্র তবু ফোনে বললেন, “এটা শাপে বর হল বলতে পারেন। বাইরের খোলা মাঠের চেয়ে স্টেডিয়ামের মাঠ অনেক ভাল। এতে আমাদের ছেলেদের ভালই হবে।” অধিনায়ক লক্ষ্মী বলছেন, “আমি তো জানতামই না ভেনু পাল্টানো হয়েছে। সে হোক। তাতে কিছু আসে যায় না। আমরা নিজেদের পারফরম্যান্সে মন দিতে চাই। এটাই এখন আমাদের কাছে প্রধান এবং একমাত্র ফোকাস। আর কোনও কিছু নিয়েই মাথা ঘামাতে চাই না।”



এমনকী অপোনেন্ট নিয়েও না। বিপক্ষে কর্নাটক না কেকেআর? এই প্রশ্নে ক্যাপ্টেন বলছেন, “সেটা নিয়ে ভাবছিই না। অযথা চাপ বাড়াতে রাজি নই। অপোনেন্ট যে-ই হোক, তাদের যথেষ্ট গুরুত্ব দেওয়াই উচিত। আমার কাছে বিদর্ভও যা, কর্নাটকও তাই। আমরা শুধু নিজেদের নিয়ে ভাবছি।” শিবির যখন এককাট্টা, তখন দলের অন্য সিনিয়ররাও এক মত। বাংলা যেমন এখন পর্যন্ত টুর্নামেন্টে অপরাজিত, তেমন কর্নাটকও। আঞ্চলিক পর্বে তাঁদের কেরলের বিরুদ্ধে ম্যাচ শুধু ভেস্তে গিয়েছে। বাকি সব ম্যাচে জয়। কোয়ার্টার ফাইনালে মুম্বইয়ের ২৮৬ শেষ ওভার পর্যন্ত তাড়া করে তুলে দেন উথাপ্পারা। সৌজন্যে দুর্দান্ত ফর্মে থাকা মণীশ পাণ্ডে, শেষ কয়েকটা ইনিংসে যাঁর ব্যাটে থেকে এসেছে ৯৯*, ৫৬, ১০১*, ৬৯*, ৭৫ ও ১৩৫*। এই মণীশের জন্যই বিশেষ পরিকল্পনা রয়েছে বলে বাংলা শিবিরের খবর। কোচ মলহোত্র বললেন, “ওর জন্য প্ল্যান তো রয়েছেই। কিন্তু এখানে যা পাটা উইকেট, তাতে বোলাররা কতটা সাহায্য পাবে, এটাই প্রশ্ন। ম্যাচটা মূলত ব্যাটসম্যানদেরই লড়াই। তাই আমাদের ব্যাটসম্যানদেরই ভাল ব্যাট করতে হবে। মনোজ, শ্রীবত্‌স, সুদীপ, শুভজিত্‌রা তো ভাল ফর্মেই রয়েছে। মনে হয়, আমাদের ছেলেরা ভাল ফাইট দেবে। ম্যাচটা ৫০-৫০।”

কিন্তু মনোজকে নিয়ে আবার অনিশ্চয়তার মেঘ বাংলার আকাশে। গত ম্যাচে শুরু হওয়া তাঁর হ্যামস্ট্রিং-এর সমস্যা। রবিবারও তা থাকলে বাংলার সমস্যা বাড়বে। কোচ অবশ্য জানালেন, “আমার ধারণা, কাল ও খেলবে। আজ তো নেটও করেছে।” অন্য দিকে ইরেশ সাক্সেনা এখন প্রায় ৯০ শতাংশ সুস্থ। শিবসাগর সিংহর জায়গায় তিনি নামতে পারেন।

উথাপ্পা বনাম দিন্দা

বিধ্বংসী ফর্মে নেই রবিন উথাপ্পা। চার ম্যাচে ৯১। কিন্তু মুম্বইয়ের বিরুদ্ধে ৪৫ বলে ৪৩ এই মারকুটে ব্যাটসম্যানের ফর্মে ফেরার ইঙ্গিত। অশোক দিন্দার পাঁচ ম্যাচে ১১ উইকেট। নতুন বলে উথাপ্পা বনাম দিন্দা ম্যাচের ভাগ্য ঠিক করে দিতে পারে।

মণীশ বনাম বীরপ্রতাপ

দুর্দান্ত ফর্মে কর্নাটকের মিডল অর্ডার ব্যাটসম্যান। দুশোর গড় নিয়ে পাঁচ ম্যাচে চারশো করেছেন মণীশ পাণ্ডে। গত ম্যাচে ছয় উইকেট নেওয়া বীরপ্রতাপ সিংহ (৫ ম্যাচে ১২ উইকেট) পারবেন মণীশকে থামাতে?

মনোজ বনাম বিনয়

একদমই ভাল ফর্মে নেই বিনয় কুমার। চার ম্যাচে মাত্র চার উইকেট। তুলনায় মনোজ ভাল ফর্মে। ১৩০-এর ইনিংস খেলেছেন আগের ম্যাচেই। আজও সুস্থ ও ফর্মে থাকলে বিনয়কে শাসন করতে দেখা যাবে তাঁকে।



Something isn't right! Please refresh.

Advertisement