Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

স্পেনের স্পেশ্যাল শক্তি এ বার কোস্তা, বললেন দেল বস্কি

নিজস্ব প্রতিবেদন
১৪ মে ২০১৪ ০২:৪৮

বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ২০১৪ বিশ্বকাপের দল ঘোষণার দিন ইউরোপের আরও দুই কাপ-চ্যাম্পিয়ন ইতালি আর ফ্রান্সের দল ঘোষণা নিয়ে নাটক, রহস্য!

ইতালি দল সরকারি ভাবে ঘোষিত হওয়ার আগেই এসি মিলানের টুইটার অ্যাকাউন্টে ফাঁস হয়ে যায়। ইতালীয় ক্লাবটি সেই দলকে সম্ভাব্য দল বলে দাবি করলেও বাস্তবে দেখা যায়, আটানব্বই শতাংশ মিলে গিয়েছে। এমনকী সিজার প্রান্দেলির দলে আছেন ব্রাজিলীয় বংশোদ্ভুত মিডফিল্ডার রোমুলো-ও। বালোতেলি-পির্লোদের দলে তারকাদের মধ্যে শুধু নেই জুয়েসেপ্পি রোসি ও জিয়াচেরিনি।

ফ্রান্স দলে মিডিয়ার জল্পনা মতোই সুযোগ পাননি সমীর নাসরি। কোচ দিদিয়ের দেশঁ-র সঙ্গে সম্পর্ক খারাপ থাকার জেরেই বাদ পড়লেন সদ্য প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি-র ফর্মে থাকা তারকা।

Advertisement

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল দলের কোচ পাওলো বেন্তো চূড়ান্ত দল ফিফা-কে জানিয়ে দিয়েছেন, কিন্তু প্রচারমাধ্যমের কাছে কবে প্রকাশ করবেন ঠিক নেই, এই খবর প্রথমে থাকলেও দেশের ফুটবলমহলের চাপে শেষ পর্যন্ত এ দিনই মিডিয়ায় জানাতে বাধ্য হন! সিআর সেভেন-এর দলে তাঁর দুই রিয়াল সতীর্থ পেপে আর কোয়েন্ত্রাওয়ের মতো তারকা আছেন।

চার বছর আগের বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেন অবশ্য অতশত নাটুকেপনার ধার ধারেনি। কোচ দেল বস্কি স্বভাবসিদ্ধ শান্ত, নির্লিপ্ত ভঙ্গিতে দল ঘোষণা করেছেন এ দিন। এবং সেই দলে তেমন চমকও নেই। বেশির ভাগ পুরনো, বিশ্বস্ত এবং প্রমাণিত তারকাদের উপরই বিশ্বচ্যাম্পিয়ন দলের কোচ এ বার ব্রাজিলেও ভরসা রাখার সিদ্ধান্ত নিয়েছেন। তবে আগের মতো শুধুই বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদের ফুটবলাররা প্রাধান্য পাননি। সমান ভাবে ভাগ বসিয়েছেন আটলেটিকো মাদ্রিদের ফুটবলাররাও। বার্সার সাত এবং রিয়ালের চার জন যদি এ দিন স্পেনের বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পেয়ে থাকেন, তা হলে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালিস্ট আটলেটিকোরও চার জন আছেন দেল বস্কির দলে।

যদিও দল ঘোষণার পর বিশ্বজয়ী স্প্যানিশ কোচের গলায় এ বারের টিমের যে ফুটবলারটিকে নিয়ে সবচেয়ে বেশি উচ্ছ্বাস, তাঁর সঙ্গে শহর কলকাতার আপাতত নাড়ির যোগ। তিনি দিয়েগো কোস্তা-ই শুধু নন, কোস্তার আরও তিন আটলেটিকো মাদ্রিদ সতীর্থ সম্পর্কেও বোধহয় ব্রাজিল বিশ্বকাপের এক মাস কলকাতার ফুটবলপ্রেমীদের বিশেষ ভাবে আলাদা রকমের আগ্রহ থাকবে। কোস্তা ছাড়াও কোকে, দাভিদ ভিয়া ও জুয়ানফ্রান যে আইসিএলে সৌরভ গঙ্গোপাধ্যায়ের কলকাতা ফ্র্যাঞ্চাইজির সঙ্গে গাঁটছড়া বাঁধা আটলেটিকোর ফুটবলার! এ মরসুমে ক্লাবের হয়ে তিরিশের বেশি গোল করা কোস্তা সম্পর্কে দেল বস্কি-র মন্তব্য, “স্পেনের হয়ে বিশ্বকাপ খেলার জন্য যে-যে গুণাবলির দরকার, তার সবই রয়েছে দিয়েগোর ফুটবলে। আশা করি দিয়েগোর মতো লড়াকু, এনার্জিতে ভরপুর, বল বা বল ছাড়া খেলায় অসাধারণ দক্ষ প্লেয়ার ব্রাজিলে আমাদের স্পেশ্যাল শক্তি হবে।”

স্পেনের ৩০

গোলকিপার: কাসিয়াস (রিয়াল), রেইনা (নাপোলি), দি গিয়া (ম্যান ইউ)।

ডিফেন্ডার: কার্বাজাল, র্যামস (রিয়াল), পিকে, আলবা (বার্সা), আজপিলিকুয়েটা (চেলসি), জুয়ানফ্রান (আটলেটিকো), জাভি মার্টিনেজ (বায়ার্ন), আলবিয়ল (নাপোলি), মোরেনা (সেভিয়া)।

মিডফিল্ডার: বুসকেতস, জাভি, ইনিয়েস্তা, ফাব্রেগাস (বার্সা), জাবি আলোন্সো (রিয়াল), ইতুরাস্পে (বিলবাও), দাভিদ সিলভা (ম্যান সিটি), কাজোর্লা (আর্সেনাল) কোকে (আটলেটিকো), আলকান্তারা (বায়ার্ন), মাতা (ম্যান ইউ), নাভাস (ম্যান সিটি)।

ফরোয়ার্ড: কোস্তা, দাভিদ ভিয়া (আটলেটিকো), নেগ্রেদো (ম্যান সিটি), পেদ্রো (বার্সা), তোরেস (চেলসি) ও লোরেন্তে (জুভেন্তাস)।

আরও পড়ুন

Advertisement