Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

আর বাকি ৯

স্কোলারির রাগের দিনে ব্রুনায় মজলেন ব্রাজিলের ভরসা

নিজস্ব প্রতিবেদন
০৩ জুন ২০১৪ ০৩:১৭
ক্ষিপ্ত স্কোলারি।

ক্ষিপ্ত স্কোলারি।

পর্তুগাল কোচ থাকাকালীন এক সার্বিয়ান ফুটবলারকে ঘুষি মারা থেকে শুরু করে চেলসি ফুটবলারদের কটাক্ষ করা, বিশ্বফুটবল পরিচিত তাঁর এ রকম নানা বদরাগী ইমেজের সম্পর্কে। সেই ইমেজ ফের দেখল ব্রাজিলের নতুন প্রজন্ম।

বিশ্বকাপ-প্রস্তুতির অন্তিম লগ্নে এ দিন নেইমার-অস্কারদের তীব্র কটাক্ষ করলেন স্কোলারি। ফুটবলারদের সতর্কবার্তা পাঠিয়ে বলে দিলেন যে বিশ্বকাপের আগে ভাল করে অনুশীলন না করলে ঘরের মাঠে দেশের জন্য ‘লজ্জা’ অপেক্ষা করছে। রবিবারের অনুশীলন শেষে থিয়াগো সিলভা- রামিরেজদের একহাত নিয়ে স্কোলারি বলেন, “অনুশীলনে ফুটবলারদের দেখে ভাল লাগল না। সবই খারাপ হল। কিছুই পছন্দ মতো হল না।” এ দিন ফুটবলারদের ওয়ার্ম আপ থেকে ফিটনেস পরীক্ষা, সব কিছুই পুরোদমে চলল। পাশাপাশি আবার দু’দলে ভাগ করে রিজার্ভদের সঙ্গে প্র্যাকটিস ম্যাচ খেললেন নেইমাররা। কিন্তু কোনও কিছুতেই মন ভরেনি স্কোলারির। শোনা যাচ্ছে, তাঁর বানিয়ে দেওয়া ছকে খেলতে অসুবিধা হচ্ছিল তারকা ফুটবলারদের। দ্রুত এই সমস্যার সমাধান করার জন্য এখন থেকেই নীল-নক্সা বানাতে শুরু করে দিলেন স্কোলারি। বলেন, “যখন কিছু পছন্দ হয় না আমি চাই তার সমাধান করতে। তার আগে পর্যন্ত সন্তুষ্ট হই না।” স্কোলারির রাগের মুখে পড়লেও ব্রাজিল কোচের প্রশংসা করলেন চেলসি তারকা রামিরেজ। যার বিশ্বাস, স্কোলারির শক্ত মানসিকতাই দলকে উদ্বুদ্ধ করবে ষষ্ঠ বিশ্বকাপ জিততে। রামিরেজ বলেন, “ব্রাজিল দলে দারুণ একজন কোচ আছেন। আমাদের দলে প্রতিভার অভাব নেই। কিন্তু আমরা সবাই ভয় পাই কোচকে। সবার লক্ষ্য ওকে খুশি রাখার। প্রতিদিনই কোচ বলেন যে তোমরা বিশ্বকাপ জিততে পারবে।”


ভ্রূক্ষেপ নেই ওয়ান্ডার কিডের। প্র্যাকটিস শেষে ছুটলেন প্রাক্তন বান্ধবীর কাছে।

Advertisement



এক দিকে স্কোলারি যখন সমস্যার সমাধান করতে ব্যস্ত, তখন পুরো অনুশীলন জুড়েই হাল্কা মেজাজে ছিলেন নেইমার। এক দিকে যেমন স্কোলারিকে বুঝিয়ে দিলেন কোনও ম্যাচ পেনাল্টিতে গেলে তাঁর উপরে ভরসা করতে পারেন কোচ। পেনাল্টি মারার সময় কিকিং ফুট সংক্রান্ত ‘ফলস’ দিয়ে গোলকিপারকে বোকা বানান নেইমার। যাঁর ঘাড়ে নির্ভর করছে ব্রাজিলের ভবিষ্যৎ, তিনি আবার ব্যস্ত ছিলেন প্রাক্তন বান্ধবীর টুপি চুরি করতে।

রবিবার নেইমারের অনুশীলন দেখতে তেরোসোপলিসে হাজির হন নেইমারের প্রাক্তন অভিনেত্রী-বান্ধবী ব্রুনা মারকেজিন। ফেব্রুয়ারির প্রথমে নেইমার-ব্রুনার বিচ্ছেদ ঘটলেও, তার রেশ আজও কাটেনি। যার প্রমাণ আবার করলেন স্বয়ং নেইমার। স্কোলারির নজর এড়িয়ে অনুশীলন শেষেই প্রাক্তন বান্ধবীর সঙ্গে আড্ডা মারতে চলে যান নেইমার। আবার রসিকতা করে ব্রুনার মাথার টুপি জবরদস্তি ছিনিয়ে নেন ওয়ান্ডারকিড। যেটা মাথায় দিয়ে উপস্থিত ফটোগ্রাফারদের শিকার হন ব্রাজিল তারকা। লুকিয়ে লুকিয়ে প্রাক্তন বান্ধবীকে চুম্বন দেওয়ার চেষ্টা করলে আবার ব্রুনা বাধা দেন নেইমারকে। কিন্তু প্রেম-কাহিনী শেষ হলেও ব্রুনার ‘লেডি-লাকের’ সৌজন্যে মঙ্গলবার পানামার বিরুদ্ধে গোল করতে পারবেন কি না ব্রাজিলের ওয়ান্ডারকিড, এখন সেটাই দেখার।

ছবি: রয়টার্স

আরও পড়ুন

Advertisement