Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Piyali Basak

Piyali Basak: অক্সিজেনের সাহায্য ছাড়া এ বার মাউন্ট এভারেস্টের শীর্ষে, আবার নজির বাঙালি মেয়ে পিয়ালির

রবিবার সকালে সাড়ে আটটা নাগাদ এভারেস্টের শীর্ষে পৌঁছলেন পিয়ালি। সেই খবর আসতেই খুশিতে উদ্বেল গোটা রাজ্য।

এভারেস্টের শীর্ষে পিয়ালি।

এভারেস্টের শীর্ষে পিয়ালি। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২২ ১৩:০৭
Share: Save:

কয়েক মাসের ব্যবধানে আবার ইতিহাস গড়লেন বাঙালি পর্বতারোহী পিয়ালি বসাক। এ বার মাউন্ট এভারেস্টের শীর্ষে পৌঁছলেন তিনি। তা-ও আবার কোনও রকম সাপ্লিমেন্টারি অক্সিজেনের সাহায্য ছাড়াই। রবিবার সকালে সাড়ে আটটা নাগাদ এভারেস্টের শীর্ষে পৌঁছলেন পিয়ালি। সেই খবর আসতেই খুশিতে উদ্বেল গোটা রাজ্য।

দেশের প্রথম মহিলা হিসেবে অক্সিজেনের সাহায্য ছাড়া গত অক্টোবরে ধৌলাগিরি শৃঙ্গ জয় করেছিলেন পিয়ালি। তার ঠিক সাত মাসের মধ্যে আবারও অনন্য কৃতিত্বের অধিকারী হলেন তিনি। চন্দননগরের মেয়ে অনেক বাধা পেরিয়ে এই কৃতিত্ব অর্জন করেছেন। এর আগে এভারেস্টের সামনে গিয়েও ফিরে আসতে হয়েছিল তাঁকে। এ বারও অর্থের সমস্যায় পড়েছিলেন। সব বাধা পেরিয়েই পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে আরোহণ করলেন বাঙালি মেয়ে।

দীর্ঘদিন ধরেই এভারেস্টের প্রস্তুতি নিচ্ছিলেন পিয়ালি। তবে তাঁর যাত্রার পথে মূল বাধা হয়ে দাঁড়িয়েছিল অর্থ। বাড়ি বন্ধক রেখে এবং নিজের যাবতীয় সঞ্চয় একত্র করেও ১৮ লাখ টাকার বেশি হচ্ছিল না। এ দিকে, এভারেস্ট অভিযানের জন্য দরকার ছিস ৩৫ লাখ। নেপাল সরকার জানিয়ে দিয়েছিল, পুরো টাকা না পেলে এভারেস্ট অভিযান করতে দেবে না তারা। এই অবস্থায় ফেসবুকে পোস্ট করে সাধারণ মানুষের কাছে অর্থের আবেদন করেন পিয়ালি। সেখান থেকে আরও পাঁচ লাখের মতো টাকা ওঠে। তখনও দরকার ছিল ১২ লাখ। এমন সময় পিয়ালির সাহায্যে এগিয়ে আসে তাঁর এজেন্সি। তারাই আপাতত বাকি টাকা দিয়ে দেবে বলে জানায়। ফলে শেষ মুহূর্তে এভারেস্টে ওঠার অনুমতি পান পিয়ালি। রবিবার সকালেই তিনি বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে আরোহণ করেন।

শুধু বাংলা নয়, গোটা দেশ থেকেই অক্সিজেনের সাহায্য ছাড়া মাউন্ট এভারেস্টে চড়ার নজির নেই। খুব কম সংখ্যক পর্বতারোহীই এই সিদ্ধান্ত নেন। কিন্তু এখানেই ব্যতিক্রম পিয়ালি। তিনি ছোট থেকেই সাহসী। ২০১৯ সালে প্রথম বার মাউন্ট এভারেস্টে চড়তে গিয়ে খারাপ আবহাওয়ার জন্যে ফিরে আসতে হয়েছিল তাঁকে। ফেরার পথে কিছু পর্বতারোহীর সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়, যাঁরা অক্সিজেনের সাহায্য ছাড়াই এভারেস্টে ওঠার চেষ্টা করছিল। পিয়ালি তাঁদের দেখে উদ্বুদ্ধ হন এবং ঠিক করেন, পরের বার এভারেস্টে যখন চড়বেন, তখন অক্সিজেনের সাহায্য ছাড়াই উঠবেন। সেই প্রস্তুতিই শুরু করে দেন তিনি।

গত ১ মে বেস ক্যাম্পে পৌঁছন। এর পর আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করেন। ৫ মে দ্বিতীয় ক্যাম্পে পৌঁছন। আবার বেস ক্যাম্পে ফিরে আসেন। এর পর ধীরে ধীরে এভারেস্টের শৃঙ্গের দিকে এগিয়ে যেতে থাকেন। জানা গিয়েছে, পিয়ালির সঙ্গে অভিজ্ঞ পর্বতারোহী দাওয়া শেরপা রয়েছেন। এভারেস্ট জয় করে এ বার ক্যাম্প ৪-এ ফিরে বিশ্রাম নেবেন পিয়ালি। এর পর অক্সিজেনের সাহায্য ছাড়াই মাউন্ট লোৎসের দিকে এগিয়ে যাবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Piyali Basak Mountaineer Mount Everest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE