Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

অভিষেকেই নজর কাড়লেন মায়াঙ্ক, দুই উইকেটে ২১৫ তুলল ভারত

সংবাদ সংস্থা
২৬ ডিসেম্বর ২০১৮ ০৮:২২
শুক্রবার বড় রানের জন্য পূজারা-কোহালির দিকেই তাকিয়ে থাকছে ভারত। ছবি: এএফপি।

শুক্রবার বড় রানের জন্য পূজারা-কোহালির দিকেই তাকিয়ে থাকছে ভারত। ছবি: এএফপি।

দুই উইকেটে ২১৫। ৬৮ রানে অপরাজিত চেতেশ্বর পূজারা। ৪৭ রানে খেলছেন বিরাট কোহালি। দু’জনেই জমে গিয়েছেন ক্রিজে। তৃতীয় টেস্টে বড় রান গড়ার লক্ষ্যে ভারত। প্রথম দিনের শেষে যা পরিস্থিতি, তাতে ‘অ্যাডভান্টেজ ইন্ডিয়া’ লেখাই যায়।

মেলবোর্নে টেস্ট অভিষেকেই নজর কাড়লেন মায়াঙ্ক আগরওয়াল। কর্নাটকের ডানহাতি ওপেনার ঘরোয়া ক্রিকেটে ঝুড়ি ঝুড়ি রান করে এসেছেন আন্তর্জাতিক আসরে। আর সেই আত্মবিশ্বাসই প্রতিফলিত হল তাঁর ব্যাটিংয়ে। তৃতীয় টেস্টের প্রথম দিনে চায়ের বিরতির আগে প্যাট কামিংসের বলে উইকেটকিপার টিম পেনকে ক্যাচ দিয়ে ফেরা অবশ্য বড় ইনিংসের স্বপ্নের মৃত্যু ঘটাল। কারণ, যে ভাবে খেলছিলেন, তাতে অভিষেকে সেঞ্চুরির আশা ক্রমশ ডালপালা মেলছিল।

কিন্তু, ৭৬ রানে ফিরলেন তিনি। ১৬১ বল ক্রিজে থেকে মারলেন আট বাউন্ডারি ও একটি ওভারবাউন্ডারি। যে আত্মবিশ্বাসের সঙ্গে ব্যাট করলেন, তাতে ভারতের ওপেনিং সমস্যায় তিনি আশার আলো হয়েই উদয় হলেন। প্রথম উইকেটে হনুমা বিহারীর সঙ্গে যোগ করেছিলেন ৪০ রান। দ্বিতীয় উইকেটে চেতেশ্বর পূজারার সঙ্গে ৮৩ রান যোগ করে ভারতকে মজবুত অবস্থানে পৌঁছে দেন মায়াঙ্ক। চায়ের বিরতির সময় দুই উইকেটে উঠেছিল ১২৩ রান। ৩৩ রানে ক্রিজে ছিলেন পূজারা। অস্ট্রেলিয়ার সফলতম বোলার কামিংসই। দুটো উইকেট তিনিই নিয়েছেন।

Advertisement

আরও পড়ুন: লড়াকু মায়াঙ্ক, দুর্দান্ত পূজারা-কোহালির ব্যাট ভরসা দিচ্ছে মেলবোর্নে​

আরও পড়ুন: ঘরোয়া ক্রিকেটে দুরন্ত পারফরম্যান্স, মেলবোর্নে অভিষেক হচ্ছে মায়াঙ্কের

আরও পড়ুন: বল বিকৃতি কাণ্ডে নাটের গুরু ওয়ার্নারই, বিস্ফোরক ক্যামেরন ব্যানক্রফট​

দিনের নায়ক মায়াঙ্ক হলেও সহ-নায়ক অবশ্যই পূজারা। নিজের মেজাজে দলকে ভরসা দিচ্ছেন তিনি। অবিচ্ছিন্ন তৃতীয় উইকেটে কোহালির সঙ্গে যোগ করেছেন ১০২ রান। এই জুটি ক্রমশ ম্যাচে ভারতের নিয়ন্ত্রণ বাড়াচ্ছে। ২০০ বলের ইনিংসে তিনি মেরেছেন ছয়টি চার। কোহালির ইনিংসেও ছয় বাউন্ডারি।



ওপেনিংয়ে ভরসা দিলেন মায়াঙ্ক। ছবি: রয়টার্স।

বুধবার সকালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টে টসে জিতে ব্যাটিং নিয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। মুরলী বিজয় ও লোকেশ রাহুল পরপর ব্যর্থ হওয়ায় নতুন দুই ওপেনারকে ভারতের হয়ে মাঠে নামতে দেখা যায়। এই তৃতীয় টেস্টেই জাতীয় দলের হয়ে অভিষেক হল মায়াঙ্ক আগরওয়ালের। মায়াঙ্ক ও হনুমা বিহারি ধীরে হলেও ভাল শুরু করেন। অজিদের নতুন বলে আক্রমণ ভালই সামাল দেন নতুন দুই ওপেনার।

টেস্টের অভিজ্ঞ ক্রিকেটারের মতোই রানের দিকে না ঝুঁকে, উইকেটে টিকে থাকার কৌশলকেই কাজে লাগান হনুমা বিহারী। ৬৬ বলে মাত্র ৮ রান করে আউট হলেও নতুন বল সামলানোর ক্ষেত্রে যথেষ্ট সাবলীল দেখায় তাঁকে। প্যাট কামিন্সের হঠাৎ লাফিয়ে ওঠা একটি বলে দ্বিতীয় স্লিপে অ্যারন ফিঞ্চের হাতে ক্যাচ দিয়ে ফিরে যাওয়ার আগে নতুন বলের পালিশ তুলে দেওয়ার কাজটি ভাল ভাবেই সেরে যান তিনি।

উল্টো দিকে দাঁড়িয়ে রানের গতিকে স্বাভাবিক রাখার কাজটা করে চলছিলেন মায়াঙ্ক। প্রথম থেকেই যথেষ্ট আগ্রাসী মেজাজে ব্যাট করছেন তিনি। মধ্যাহ্ণভোজের বিরতিতে যাওয়ার আগে ভারতের স্কোর ছিল ৫৭/১। মায়াঙ্ক ৩৪ রানে এবং পূজারা ১০ রানে অপরাজিত ছিলেন। তবে ভারতের দুই ওপেনারই ফিরলেন কামিংসের ঠুকে দেওয়া বলে। যা অবশ্যই স্বস্তিদায়ক নয়।



সকালে টস হেরে শুরু করে বিকেলে বিরাটের ক্যাচ ফেললেন অজি অধিনায়ক টিম পেন। ছবি: এএফপি।

মেলবোর্নে ভারতীয় দলে ফিরেছেন রোহিত শর্মা এবং রবীন্দ্র জাদেজা। অস্ট্রেলিয়া দলে পিটার হ্যান্ডসকম্বের পরিবর্তে খেলছেন মিচেল মার্শ। এ দিন অজি অধিনায়ক টিম পেন ৬ বছরের আর্চি শিলারকে নিয়েই টস করতে এসেছিলেন। গুরুতর অসুস্থ ৬ বছরের ছোট্ট আর্চি এই ম্যাচে অস্ট্রেলিয়ার দ্বাদশ ব্যক্তি তথা সহ অধিনায়কও। দিনটা অবশ্য ভাল গেল না পেনের। শেষ লগ্নে ৪৭ রানে ফেললেন কোহালির ক্যাচ। বেশ কিছু বাইও দিলেন তিনি। সিরিজ ১-১ অবস্থায় মেলবোর্নের প্রথন দিন হয়ে উঠল ভারতেরই।



(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement