Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

কোহালি-পেন বাগযুদ্ধ, ধাক্কাধাক্কির উপক্রম, সতর্ক করলেন আম্পায়ার!

নিজস্ব প্রতিবেদন
১৭ ডিসেম্বর ২০১৮ ১৭:২৫
কোহালি-পেনের ধাক্কাধাক্কি। পার্‌থে সোমবার। ছবি: রয়টার্স।

কোহালি-পেনের ধাক্কাধাক্কি। পার্‌থে সোমবার। ছবি: রয়টার্স।

দুই অধিনায়কের মধ্যেকার চাপা টেনশনটা প্রকাশ হয়ে পড়েছিল রবিবারই। পার্‌থ টেস্টের তৃতীয় দিনের শেষবেলায় ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি ও অস্ট্রেলিয়ার নেতা টিম পেনের প্রকাশ্য বাগযুদ্ধ নজর এড়ায়নি কারওর। বর্ডার-গাওস্কর ট্রফি সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন, সোমবার সকালে ফের কথা-কাটাকাটি হল দুই অধিনায়কের। পরিস্থিতি এমন পর্যায়ে চলে যায় যে, আম্পায়ার ক্রিস গাফানি হস্তক্ষেপ করতে বাধ্য হন।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ৭১ ওভারের ঘটনা। বল করছিলেন জশপ্রীত বুমরা। কোহালি হঠাত্ই নন-স্ট্রাইকার এন্ডে দাঁড়িয়ে থাকা ব্যাটসম্যানের পাশে গিয়ে ফিল্ড করতে দাঁড়িয়ে পড়েন। আম্পায়ার গাফনি এই সময় কোহালিকে কিছু বলেন।

এরপরই স্টাম্প মাইক্রোফোনে শোনা যায় অজি ক্যাপ্টেন পেনের গলা। তিনি কোহালিকে বলেন, “আরে বিরাট, কাল তো তুমি হেরে গিয়েছ! তা হলে এখন এত শান্ত থাকার চেষ্টা করছ কেন?” পেনের এই কথা শুনে আম্পায়ার গাফানি বলেন, “যথেষ্ট হয়েছে।” এর পরই অস্ট্রেলীয় অধিনায়ককে উদ্দেশ্য করে গাফানি বলেন, “কাম অন গাইজ! ভুলে যেও না তোমরা দুজনেই কিন্তু দু’দলের ক্যাপ্টেন।” এর প্রত্যুত্তরে পেন বলে ওঠেন, “আমরা এমনিই কথা বলছিলাম। গালাগালি কেউ দেয়নি। বিরাট, মাথাটা ঠান্ডা রাখো!” চুপ থাকেননি কোহালিও। কিছু একটা তিনি বলেন। যদিও মাইক্রোফোনে তা শোনা যায়নি।

Advertisement

আরও পড়ুন: দুই ইনিংসেই বোল্ড! গাওস্করের লজ্জার রেকর্ড স্পর্শ করলেন লোকেশ রাহুল​

আরও পড়ুন: ৫ বছরে দু’শোর বেশি রান তাড়া করে জেতেনি ভারত, পার্‌থে কি 'রেকর্ড' ভাঙবে?​

এই ঘটনার কিছুক্ষণ পর কোহালি ও পেনের প্রায় মুখোমুখি ধাক্কা লাগার উপক্রম হয়। পেন একটি সিঙ্গলস নেওয়ার সময় ভারতীয় অধিনায়ক নন-স্ট্রাইকার প্রান্তে হেঁটে ফিরছিলেন। তখনই এটা ঘটে। ম্যাচে তখন উসমান খোয়াজাকে সঙ্গী করে অস্ট্রেলিয়ার ইনিংস টেনে নিয়ে যাচ্ছিলেন পেইন। স্বভাবতই কোহালির দুঃশ্চিন্তা বাড়ছিল। তারই স্পষ্ট বহিঃপ্রকাশ এই ঘটনা। পরের দিকে এই ঘটনা নিয়ে আর এক অন-ফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনার সঙ্গেও কোহালি কথা বলেছেন বলে আঁচ করা হচ্ছে।

পার্‌থ টেস্টের আবহ যে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে এই ঘটনাগুলোই তার সবচেয়ে বড় প্রমাণ। দু’দলের মধ্যে চলতে থাকা টেনশনের চোরাস্রোত যে কীভাবে দুই অধিনায়ককেও ছুঁয়ে যাচ্ছে, সোমবার তা দিনের আলোর মতো স্পষ্ট হয়ে পড়ল।


(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement