Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

কোন যুক্তিতে দলে রাহুল, বাদ কার্তিক, শুরু বিতর্ক

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:১৫
অভিজ্ঞতার নিরিখে রাহুলের থেকে অনেকটা এগিয়ে কার্তিক। ফাইল চিত্র।

অভিজ্ঞতার নিরিখে রাহুলের থেকে অনেকটা এগিয়ে কার্তিক। ফাইল চিত্র।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন একদিনের সিরিজ থেকে বাদ পড়েছেন দীনেশ কার্তিক। কিন্তু, আশ্চর্যজনক ভাবে ১৫ জনের দলে সুযোগ পেয়েছেন লোকেশ রাহুল। আর যা নিয়ে বিতর্ক চরমে। বেশ কিছু দিন ধরেই রাহুলের ব্যাটে তেমন বড় রান নেই। একদিনের ম্যাচে তেমন সুযোগও পান না। এমনকি, গত অস্ট্রেলিয়া সফরে রাহুলের ব্যর্থতার জন্য দেশ থেকে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছিল তরুণ মায়াঙ্ক আগরওয়ালকে।

নির্বাচকদের একাংশের অভিমত, আগামী বিশ্বকাপকে সামনে রেখে ১৫ জনের এই দল গঠন করা হয়েছে। তাঁদের যুক্তি, দলে ধোনি থাকছেনই। দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে কার্তিকের থেকে এগিয়ে থাকছেন ঋষভ পন্থ। একটা বিষয় মোটামুটি স্পষ্ট তৃতীয় উইকেটরক্ষক রাখার পরিকল্পনা আপাতত নেই টিম ম্যানেজমেন্টের। ফলে বাদ পড়েছেন কার্তিক।

পাল্টা যুক্তিও রয়েছে। এই পক্ষের যুক্তি, শুধুমাত্র ব্যাটসম্যান হিসেবেই দলে রাখা যেতে পারত কার্তিককে। কারণ, ব্যাটসম্যান হিসেবে অন্তত রাহুলের থেকে এই মুহূর্তে এগিয়ে থাকছেন কার্তিক। এখনও পর্যন্ত ৯১টি একদিনের ম্যাচ খেলেছেন কার্তিক। ৩০-এর উপর ব্যাটিং গ়ড। শেষ পাঁচটি ইনিংসের মধ্যে দু’টিতে অপরাজিত থেকেছেন। অন্যদিকে, ২০১৬ সালে একদিনের ক্রিকেটের অভিষেক হলেও এতদিনে মাত্র ১৩টি একদিনের ম্যাচ খেলেছেন রাহুল। করেছেন একটি শতরান। এই পরিসংখ্যানটুকুই প্রমাণ করে অভিজ্ঞতার নিরিখে রাহুলের থেকে অনেকটা এগিয়ে কার্তিক।

Advertisement

আরও পড়ুন: বিশ্রামে ভুবি-কুলদীপ, অজিদের বিরুদ্ধে ১৫ জনের টি২০ দলে নবাগত স্পিনার

নিউজ়িল্যান্ডে শেষ টি-টোয়েন্টিতে এক রান নিতে অস্বীকার করে বিতর্কে জড়িয়েছিলেন কার্তিক। উল্টো দিকে তখন ছিলেন ক্রুনাল পাণ্ড্য এবং বিধ্বংসী মেজাজে ব্যাট করছিলেন। তবুও এক রান নিয়ে তাঁকে স্ট্রাইক দিতে না চাওয়া বিস্ময়কর ছিল। সূত্রের খবর, বিষয়টি মোটেই ভাল চোখে নেয়নি ম্যানেজমেন্ট। দল থেকে বাদ যাওয়ার সঙ্গে সেই ঘটনার কোনও সম্পর্ক আছে কি না, তা অবশ্য স্পষ্ট নয়।

আরও পড়ুন: কার্তিক বাদ, ঋষভে আস্থা, নজরে বিজয়

তবে, বিশ্বকাপের আগে শেষ মুহূর্তে ভাগ্য খুলতেও পারে দীনেশ কার্তিকের। আর এ ক্ষেত্রেই উঠে আসছে ‘যদি’ তত্ত্ব। যদি সুযোগ পেয়েও রাহুল তা কাজে লাগাতে ব্যর্থ হন তা হলে শুধুমাত্র ব্যাটসম্যান হিসেবে দলে আসতেই পারেন কার্তিক। সে ক্ষেত্রে অবশ্যই প্রথমে অজিদের বিরুদ্ধে টি২০-তে ঘরের মাঠে এবং পরে আইপিএলে ধামাকা কিছু করতে হবে কার্তিককে। রাহুল ব্যর্থ হলে আলোচনায় উঠে আসতে পারে আরও একটি নাম। তিনি পৃথ্বী শ।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

আরও পড়ুন

Advertisement