Advertisement
০২ মে ২০২৪
Sachin Tendulkar

পাড়ার মেয়েকে বাড়িতে ডেকেও পরামর্শ দেননি সচিন! মহিলা ক্রিকেটারকে কেন ফিরিয়ে দিয়েছিলেন?

২০১১ বিশ্বকাপ জয়ের পর সচিন বাড়িতে ডেকেছিলেন মহিলাদের জাতীয় দলে সুযোগ পাওয়া এক ব্যাটারকে। নানা কথা হলেও একটি বিশেষ ব্যাপারে পরামর্শ দিতে রাজি হননি।

picture of Sachin Tendulkar

ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর সচিন বাড়িতে ডেকেছিলেন জেমাইমাকে। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১৮:০১
Share: Save:

ক্রিকেট নিয়ে সাধারণ প্রশ্ন। অথচ সচিন তেন্ডুলকর নাকি উত্তর দিতে চাননি। অবাক হওয়ার মতো হলেও এটাই নাকি সত্যি। মজার এক ঘটনার কথা জানিয়েছেন ভারতের মহিলা ক্রিকেট দলের সদস্য জেমাইমা রদ্রিগেজ।

তখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি জেমাইমার। সে সময়ের এক অভিজ্ঞতার কথা জানিয়েছেন ভারতীয় মহিলা দলের মিডল অর্ডার ব্যাটার। ১৭ বছর বয়সে প্রথম ভারতীয় দলে সুযোগ পেয়েছিলেন জেমাইমা। সে বার দক্ষিণ আফ্রিকা সফরের আগে পরামর্শ নিতে গিয়েছিলেন সচিনের বাড়িতে। জেমাইমা বলেছেন, ‘‘ভারতীয় দলে প্রথম সুযোগ পাওয়ার পর আমার কোচ আমাকে বলেন, সচিনস্যর তোমাকে বাড়িতে ডেকেছেন। আমি তোমাকে নিয়ে যাব। এক দিন সকালে গিয়েছিলাম সচিনের বাড়িতে। সেটাই আমাদের প্রথম দেখা। আমাকে স্বাভাবিক ভাবেই চিনতেন না তিনি। আমাকে দেখে প্রথমেই প্রশ্ন করেছিলেন, ‘তোমার কি চাপ লাগছে?’’’

সচিনকে আপনি কী প্রশ্ন করেছিলেন? জেমাইমা বলেছেন, ‘‘আমি টি-টোয়েন্টি ক্রিকেট সম্পর্কে কয়েকটা প্রশ্ন করেছিলাম ওঁকে। কিন্তু তেমন কোনও পরামর্শ পাইনি।’’ কী বলেছিলেন সচিন? জেমাইমা জানিয়েছেন, ‘‘সচিন আমাকে বলেছিলেন, ‘আমি খুব বেশি টি-টোয়েন্টি ক্রিকেট খেলিনি। তাই এ ব্যাপারে তোমাকে পরামর্শ দেওয়ার সঠিক লোক আমি নই।’’’

জেমাইমা থাকতেন বান্দ্রায় সচিনের বাড়ির ঠিক পিছন দিকে। পাড়ার একটি মেয়ে ভারতীয় দলে সুযোগ পেয়েছে শুনে দারুণ খুশি হয়েছিলেন তিনি। জেমাইমার সঙ্গে আলাপ করার জন্য বাড়িতে তাঁকে প্রাতরাশের নিমন্ত্রণ করেছিলেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। জেমাইমা জানিয়েছেন, সে দিন সচিনের কাছ থেকে টি-টোয়েন্টি ক্রিকেট সম্পর্কে তেমন কিছু জানতে না পারলেও, অনেক গুরুত্বপূর্ণ পরামর্শ নিয়ে বাড়ি ফিরেছিলেন। সচিনের আন্তরিক ব্যবহারও মুগ্ধ করেছিল হরমনপ্রীত কৌরের সতীর্থকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE