Advertisement
১৯ এপ্রিল ২০২৪

India: ফাইনালে আজ চাপমুক্ত প্রণয়দের দেখছেন বিমল

প্রতিযোগিতায় ২০১৬ সালের চ্যাম্পিয়ন ডেনমার্ক ও পাঁচ বারের চ্যাম্পিয়ন মালয়েশিয়ার মতো কঠিন প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালে উঠে এসেছে ভারত।

প্রতীক্ষা: প্রণয়দের সাফল্যের দিকে তাকিয়ে দেশ।

প্রতীক্ষা: প্রণয়দের সাফল্যের দিকে তাকিয়ে দেশ। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২২ ০৮:১৩
Share: Save:

ডেনমার্ককে ৩-২ হারিয়ে শুক্রবার প্রথম বার টমাস কাপের ফাইনালে উঠে ভারতীয় ব্যাডমিন্টন ইতিহাসে নজির গড়েছেন পুরুষ খেলোয়াড়েরা। আজ, রবিবার ফাইনালে ভারতের প্রতিপক্ষ শক্তিশালী ইন্দোনেশিয়া। যারা এই প্রতিযোগিতায় ১৪ বারের বিজয়ী।

প্রতিযোগিতায় ২০১৬ সালের চ্যাম্পিয়ন ডেনমার্ক ও পাঁচ বারের চ্যাম্পিয়ন মালয়েশিয়ার মতো কঠিন প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালে উঠে এসেছে ভারত। সে কারণেই এইচ এস প্রণয়, কিদম্বি শ্রীকান্তদের মনোবল তুঙ্গে। অপর দিকে ইন্দোনেশিয়া এ বারের প্রতিযোগিতায় এ পর্যন্ত অপরাজিত। সেখানে ভারত হেরেছে মাত্র একটি ম্যাচ। চিন তাইপের বিরুদ্ধে গ্রুপ পর্যায়ের ম্যাচে। কিন্তু সে সব পরিসংখ্যান নিয়ে না ভেবে ভারতীয় দল এ বার ইন্দোনেশিয়াকে হারিয়ে টমাস কাপ জিতে ফের ইতিহাস গড়তে মুখিয়ে।

ফাইনালে শ্রীকান্ত খেলতে পারেন বিশ্বের আট নম্বর খেলোয়াড় জোটাটন ক্রিস্টির বিরুদ্ধে। যিনি সুইস ওপেনে খেতাব জিতে ও কোরীয় ওপেন এবং এশীয় চ্যাম্পিয়নশিপে রানার্স হয়ে ছন্দে রয়েছেন। ব্যক্তিগত দ্বৈরথে তাঁর বিরুদ্ধে শ্রীকান্ত পিছিয়ে ৪-৫ ফলে। এ বার শ্রীকান্ত নতুন কিছু করবেন, এই আশাতেই বুক বাঁধছেন ভারতীয়েরা।

অপর খেলোয়াড় প্রণয় গোড়ালির চোট উপেক্ষা করে দলকে ফাইনালে তুলেছেন। ফাইনালে তাঁর প্রতিপক্ষ ইন্দোনেশিয়ার শেসার হিরেন রুস্তাভিতো। ফাইনালের আগে প্রণয় বলেছেন, ‘‘মানসিক ভাবে সেমিফাইনালে সতর্ক থাকতে হচ্ছিল। মনে মনে বলছিলাম যত কষ্টই হোক, ম্যাচ ছাড়ব না। প্রার্থনা করছিলাম, যন্ত্রণা যেন না বাড়ে। দ্বিতীয় গেমের শেষের দিকে যন্ত্রণা কমে যায়।’’

প্রাক্তন ভারতীয় কোচ বিমল কুমার সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘আমাদের দলের ভারসাম্য ভাল। ডাবলস খেলোয়াড়েরা দারুণ খেলেছে। বাকিরাও কঠিন পরিস্থিতি থেকে ম্যাচ বার করে দলকে ফাইনালে তুলেছে। জয়ের সম্ভাবনা ৫০-৫০।’’ যোগ করেছেন, ‘‘ব্যাঙ্ককে পরিবেশ আলাদা। যারা পরিস্থিতি ও পরিবেশের সঙ্গে দ্রুত মানিয়ে নিতে পারবে, তারাই জিতবে। ইন্দোনেশিয়ার উপরে চাপ থাকবে। আমাদের হারানোর কিছু নেই। ছেলেরাও চাপে থাকবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE