Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মণীশকে সামনে রেখে প্লে-অফের স্বপ্ন হায়দরাবাদের

নিজস্ব প্রতিবেদন
০৪ মে ২০১৯ ০৩:২২

সুপার ওভারে মুম্বই ইন্ডিয়ান্সের কাছে শেষ ম্যাচে হারের পরে সানরাইজার্স হায়দরবাদকে প্লে-অফের দরজা খুলতে হলে আজ, শনিবার হারাতেই হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে। আরসিবির ঘরের মাঠে জিতলে সানরাইজার্সের পয়েন্ট দাঁড়াবে ১৪। যদিও বৃহস্পতিবার মুম্বইয়ের বিরুদ্ধে হারের পরেও সানরাইজার্সের নেট রান রেট ০.৬৫৩। প্লে-অফের দৌড়ে থাকা অন্য তিন দল কলকাতা নাইট রাইডার্স, কিংস ইলেভেন পঞ্জাব এবং রাজস্থান রয়্যালসের চেয়ে বেশি।

ফলে শুক্রবার কলকাতা নাইট রাইডার্স বনাম কিংস ইলেভেন পঞ্জাবের লড়াইয়ে কেকেআর জিতলেও প্লে-অফে তারা যেতে পারছে কি না জানার জন্য শনিবারের সানরাইজার্স-আরসিবি ম্যাচের ফলের জন্য অপেক্ষা করতে হবে। যদি সানরাইজার্স জেতে, প্লে-অফে অনেকটাই নিশ্চিত হয়ে যাবে তারা। ধরা যাক, সানরাইজার্স পাঁচ রানে আরসিবিকে হারাল, তা হলে নাইট রাইডার্সকে প্লে-অফে যেতে হলে শেষ ম্যাচেও বড় ব্যবধানে (কমপক্ষে ৭০-৭৫ রানে) জিততে হবে। কেকেআরের চেয়ে রান রেটে আরও পিছিয়ে থাকার জন্য কিংস ইলেভেন পঞ্জাব এবং রাজস্থান রয়্যালসের ক্ষেত্রে প্লে-অফে যাওয়ার কাজটা আরও কঠিন।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

Advertisement

যদি সানরাইজার্স শেষ ম্যাচে হেরেও যায়, তা হলেও প্লে-অফে যাওয়ার সুযোগ থাকবে তাদের, যদি কলকাতা নাইট রাইডার্স এবং কিংস ইলেভেন পঞ্জাব শেষ দুটি ম্যাচের মধ্যে একটির বেশি না জেতে। সানরাইজার্স অবশ্য সেই সম্ভাবনা নিয়ে বসে থাকতে রাজি নয়। বরং শেষ ম্যাচে জিতে প্রতিদ্বন্দ্বী দলগুলোর চেয়ে দৌড়ে এগিয়ে থাকতে মরিয়া কেন উইলিয়ামসনের দল। সেই লক্ষ্যে সানরাইজার্সের বড় ভরসা মণীশ পাণ্ডে। অস্ট্রেলিয়ার বিস্ফোরক ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতিতে বৃহস্পতিবার মণীশই দায়িত্ব তুলে নিয়েছিলেন ব্যাটিং বিভাগের। ৪৭ বলে ৭১ রান করে প্রায় দলকে জিতিয়েও দিয়েছিলেন মণীশ। কিন্তু সুপার ওভারে মুম্বই জয় ছিনিয়ে নেয়।

দলেরও প্লে-অফে ওঠার চ্যালেঞ্জে মণীশের উপরে কতটা ভরসা রয়েছে সেটা বুঝিয়ে দিচ্ছেন তাঁর সতীর্থ মহম্মদ নবি। ‘‘আমার মতে ব্যাটিংয়ে তিন নম্বর জায়গাটাই মণীশের জন্য আদর্শ। গত কয়েকটি ম্যাচে ধারাবাহিক ভাবে ও পারফর্ম করছে। ওয়ার্নার এবং বেয়ারস্টো না থাকায় দলের জন্যও এটা খুব ভাল ব্যাপার,’’ বলেছেন নবি।

তবে মণীশ ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে সানরাইজার্সকে সুপার ওভারে পৌঁছে দিলেও রশিদ খান মুম্বই ব্যাটসম্যানদের আটকাতে পারেননি। অবশ্য নবি পাশে দাঁড়াচ্ছেন আফগানিস্তানের সতীর্থের। সুপার ওভারে মুম্বইয়ের জয়ের জন্য প্রয়োজন ছিল ৯ রানের। হার্দিক পাণ্ড্য প্রথম বলেই রশিদের বলে ছক্কা হাঁকিয়ে দেন। সেখানেই প্রায় ম্যাচ জয় নিশ্চিত হয়ে যায় মুম্বইয়ের। নবি অবশ্য বলেন, ‘‘সবাই জানে রশিদ দুরন্ত বোলার। এই ম্যাচেও চার ওভারে রশিদ দুরন্ত বোলিং করেছে। সেই কারণেই আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম রশিদকে সুপার ওভারে বোলিংয়ের দায়িত্ব দেওয়ার। ক্রিকেটে এ রকম হতেই পারে। আরসিবির বিরুদ্ধে আমরা ১১০ শতাংশ দেব এবং চেষ্টা করব প্লে-অফে পৌঁছে যাওয়ার।’’ শুধু মণীশই নন, অধিনায়ক উইলিয়ামসন, অল-রাউন্ডার বিজয় শঙ্কর এবং ফর্মে থাকা ঋদ্ধিমান সাহার দিকেও তাকিয়ে থাকবে সানরাইজার্স ম্যাচ জেতার জন্য।

তবে, সানরাইজার্স বোলারদের কাজটা বেশ কঠিন। সন্দীপ শর্মা, খলিল আহমেদ এবং অভিজ্ঞ ভুবনেশ্বর কুমার, সঙ্গে দুই আফগান স্পিনার রশিদ এবং নবিকে জিততে গেলে আটকাতে হবে বিরাট কোহালি এবং এবি ডিভিলিয়ার্সকে। আরসিবি অধিনায়ক আগেই বলেছেন তাঁরা মাঠে নেমে এখন শুধু খেলাটা উপভোগ করতে চান। প্লে-অফের দৌড় থেকে কোহালির দল আগেই ছিটকে যাওয়ায় চাপমুক্ত ভাবে নামবেন তাঁরা। সানরাইজার্সকে যেটা ভোগাতে পারে।

শনিবার আইপিএলে: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বনাম সানরাইজার্স হায়দরাবাদ, চিন্নাস্বামী স্টেডিয়াম, রাত ৮টা, (স্টার স্পের্টস ওয়ান চ্যানেলে সরাসরি)।

আরও পড়ুন

Advertisement