×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ মার্চ ২০২১ ই-পেপার

‘রোহিতকে অধিনায়ক না করলে ভারতেরই ক্ষতি’

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ নভেম্বর ২০২০ ১৫:২৫
দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে অধিনায়ক হিসেবে পঞ্চম বার আইপিএল জেতা হয়ে গেল রোহিতের। ছবি: সোশ্যাল মিডিয়া

দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে অধিনায়ক হিসেবে পঞ্চম বার আইপিএল জেতা হয়ে গেল রোহিতের। ছবি: সোশ্যাল মিডিয়া

ভারতের প্রাক্তন ওপেনারের গৌতম গম্ভীরের মতে এখনই মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মার হাতে তুলে দেওয়া উচিত সাদা বলে ভারতীয় দলের অধিনায়কত্ব। নাইট রাইডার্সের হয়ে ২ বার আইপিএল জেতা অধিনায়ক বলেন, “রোহিত যদি ভারতের অধিনায়ক না হয় তবে সেটা ভারতের ক্ষতি। আমি অবশ্যই মানি যে এক জন অধিনায়ক ততটাই ভাল, যতটা তাঁর দল। তবে এক জন ক্যাপ্টেনেরও মান নির্ণয় করা যায়। এই ক্ষেত্রে মাপকাঠিটা সকলের ক্ষেত্রে সমান হওয়া উচিত। রোহিত ৫ বার চ্যাম্পিয়ন করেছে নিজের দলকে।”

মঙ্গলবার দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে অধিনায়ক হিসেবে পঞ্চম বার আইপিএল জেতা হয়ে গেল রোহিতের। এর আগে ডেকান চার্জার্সের হয়েও ট্রফি জিতেছেন তিনি। আইপিএল ইতিহাসে তিনি এমন এক জন খেলোয়াড় যাঁর তিনটি দেশে ট্রফি রয়েছে। ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকায়, তার পর ভারতের মাটিতে ৪ বার এবং এই বছর আরবের মাটিতে জিতলেন রোহিত। অধিনায়ক হিসেবে আইপিএল ফাইনালে ২ বার হাফ সেঞ্চুরির রেকর্ডও রয়েছে তাঁর। এই সবই রোহিতের পক্ষে সওয়াল করছে, কেন ভারতীয় দলের অধিনায়কত্ব তাঁর হাতে তুলে দেওয়া হবে না।

এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কলকাতাকে আইপিএল জেতানো গম্ভীর বলেন, “বিরাট এবং রোহিতের মধ্যে ভাগ করে দেওয়া উচিত অধিনায়কত্ব। কেউ খারাপ অধিনায়ক নয়। সাদা বলে রোহিত প্রমাণ করেছেন তিনি বিরাটের থেকে ভাল নেতা। আমি বলছি না বিরাট খারাপ। কিন্তু একই মাপকাঠিতে মাপতে গেলে রোহিত অনেকটা এগিয়ে সাদা বলের নেতৃত্বে। আলাদা ফরম্যাটে, আলাদা অধিনায়কের কথা ভাবতেই পারে ভারত।”

Advertisement

আরও পড়ুন: আইপিএলে রোহিত ৫ কোহালি ০, টি২০ কাপ্তেনিতে জাতীয় দলেও এগিয়ে হিটম্যান

আরও পড়ুন: ‘নিঃসন্দেহে জাতীয় দলের অধিনায়ক হওয়া উচিত রোহিতের’​

আইপিএলে এখনও অবধি ট্রফি জিততে পারেননি বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহালি। কোনও আইসিসি ট্রফিও নেই বিরাটের ক্যাবিনেটে। অন্য দিকে রোহিতের নেতৃত্বেই ২০১৮ সালে নিদাহাস ট্রফি জেতে ভারত। নির্বাচকরা কী ভেবে দেখবেন গম্ভীরের এই পরামর্শ? নাকি বিরাট পারবেন সমালোচকদের মুখ বন্ধ করে দিতে?

Advertisement