Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

নারাইন উদয়ে হাত ম্যাকালামের

নিজস্ব সংবাদদাতা
০৯ মে ২০১৭ ০৪:৫১

সুনীল নারাইনের ব্যাটিং বিপ্লব নিয়ে ক্রিকেট বিশ্বে বিস্ময় সৃষ্টি হতে পারে। কিন্তু কলকাতা নাইট রাইডার্সে তাঁর কয়েক জন সতীর্থ অনেক দিন ধরেই অপেক্ষায় ছিলেন ব্যাটসম্যান নারাইন কবে বিস্ফোরণ ঘটাবেন।

শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজি এখন আইপিএলে খেলার পাশাপাশি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও খেলে। সেখানকার টিমের নাম ত্রিনব্যাগো নাইট রাইডার্স। ত্রিনিদাদ ও টোব্যাগোর নামের সঙ্গে মিলিয়ে এমন নামকরণ। সেই দলেও খুব গুরত্বপূর্ণ ম্যাচউইনারের নাম সুনীল নারাইন। নিজের দেশের টি-টোয়েন্টি লিগে খেলতে খেলতে নিজের ব্যাটিং প্রতিভা শান দিয়েছেন নারাইন।

আর কে তাঁকে এই প্রস্তুতিতে সাহায্য করেছেন? না, কলকাতার এক প্রাক্তন নাইট এবং ক্রিকেট দুনিয়া যাঁকে অন্যতম সেরা ঝোড়ো ব্যাটসম্যান হিসেবে চেনে। যাঁর ঝোড়ো ইনিংসে আইপিএলের ধুন্ধুমার উদ্বোধন হয়েছিল দশ বছর আগে। তাঁর নাম ব্রেন্ডন ম্যাকালাম। শাহরুখের প্রাক্তন কলকাতা নাইট এখন খেলছেন গুজরাত লায়ন্সের হয়ে। কিন্তু ক্যারিবিয়ান লিগে তিনি শাহরুখের ত্রিনব্যাগো রাইডার্সের হয়েই খেলেন। সেখানে খেলতে গিয়েই নিয়মিত ভাবে তিনি ব্যাটিং প্র্যাকটিস দিয়ে যেতেন নারাইনকে। বল ছুড়ে ছুড়ে সেই প্র্যাকিসের ফাঁকে কী ভাবে ছক্কা মারতে হয়, সেই ফর্মুলাও তিনি শেখাতেন নারাইনকে।

Advertisement

ক্রিকেট দুনিয়া এখনও তাঁকে পিঞ্চহিটারের বেশি ভাবতে রাজি নয়। বিশেষজ্ঞরা বলছেন, আইপিএলে বোলাররা তাঁর শক্তির জায়গাতেই বল করে যাচ্ছে। শর্ট বলে তাঁর দুর্বলতার ফায়দা তোলার চেষ্টা করেনি। তবে ঘটনা হচ্ছে, ত্রিনিদাদে নিজের বাড়িতে নারাইনের অনেক ট্রফি সাজানো আছে। আইপিএলে তিনি বোলার হিসেবে অনেক ম্যান অব দ্য ম্যাচ জিতে থাকতে পারেন। আবার ওয়েস্ট ইন্ডিজে বিভিন্ন সময়ে নানা স্থানীয় টুর্নামেন্টে খেলে অনেক বার ছক্কা মারার জন্য ব্যাটসম্যান হিসেবেও অনেক পুরস্কার জিতেছেন।

নিজের দেশের ড্যারেন ব্র্যাভো এ বার আছেন কেকেআরে। তাঁর সঙ্গে খুবই বন্ধুত্ব নারাইনের। মাঠের বাইরে সব সময় তাঁরা একসঙ্গে থাকেন। ব্যাটসম্যান ব্র্যাভোর পরামর্শও কাজে লাগাচ্ছেন নারাইন। তাঁর অমূল্য পরামর্শ নেপথ্য থেকে নাইটদের সাহায্য করে যাচ্ছে।

ওপেনার নারাইন নিয়ে কতটা উত্তাল ক্রিকেট দুনিয়া? যুবরাজ সিংহের টুইটারই বলে দেবে। ‘ওয়েস্ট ইন্ডিজের যদি সীমিত ওভারের ক্রিকেটে ওপেনার দরকার হয়, সুনীল নারাইন হচ্ছে সেরা উত্তর’!

আরও পড়ুন

Advertisement