Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ক্যারিবিয়ানে শামিকে খোলা মনে খেলতে দেওয়া হোক

চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হওয়ার পরে ভারতীয় ক্রিকেটারদের সামনে এখন একটা নতুন সফর। তবে কাগজে কলমে দেখলে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে অনেক বেশি এগিয়ে থেকে

সৌরভ গঙ্গোপাধ্যায়
২৩ জুন ২০১৭ ০৫:৫১
Save
Something isn't right! Please refresh.
প্রস্তুতি: ধোনি না তরুণ মুখ, সুযোগ দেওয়া হবে কাকে? ছবি: এএফপি।

প্রস্তুতি: ধোনি না তরুণ মুখ, সুযোগ দেওয়া হবে কাকে? ছবি: এএফপি।

Popup Close

চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হওয়ার পরে ভারতীয় ক্রিকেটারদের সামনে এখন একটা নতুন সফর। তবে কাগজে কলমে দেখলে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে অনেক বেশি এগিয়ে থেকে সিরিজে খেলতে নামবে ভারত।

ভারতীয় টিম ম্যানেজমেন্টের উচিত ২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে তরুণ ক্রিকেটারদের এই সিরিজে সুযোগ দেওয়া। বিভিন্ন রকমের কম্বিনেশনও পরখ করে দেখতে পারে ভারত। এই ধরনের সিরিজ ঋষভ পন্থদের মতো তরুণ ক্রিকেটারদের আন্তর্জাতিক আঙিনায় তুলে ধরার জন্য আদর্শ। এটাও বুঝে নেওয়া যাবে, আন্তর্জাতিক মঞ্চে কী ভাবে মানিয়ে নিচ্ছে এই তরুণ ক্রিকেটাররা।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে পুরো বসে থাকল অজিঙ্ক রাহানে। কিন্তু চোটের জন্য ওয়েস্ট ইন্ডিজে রোহিত শর্মা না থাকায় রাহানেকে ওপেন করতে দেখা যাবে বলে মনে হয়। সীমিত ওভারের ক্রিকেটেও যে ও যথেষ্ট ভাল, সেটা বোঝানোর জন্য এই সিরিজটা কাজে লাগাক অজিঙ্ক। ওকে আর একটা ব্যাপারও মাথায় রাখতে হবে। ওর নিজের গেমপ্ল্যানটা কী। সেটা ঠিক করে নেওয়ার পরে সেই গেমপ্ল্যান অনুযায়ী খেলতে হবে। অজিঙ্কের দক্ষতা নিয়ে কোনও প্রশ্ন নেই। কিন্তু মাঝে মাঝে ওকে বেশ বিভ্রান্ত দেখিয়েছে। তার জন্য ওকে দোষ দিতে চাই না। আসলে ওয়ান ডে-তে এত বার ওকে বাইরে বসতে হয়েছে, যে ও নিজেও বিভ্রান্ত হয়ে পড়ছে।

Advertisement

মহম্মদ শামি হল এ রকম আর এক জন ক্রিকেটার। চ্যাম্পিয়ন্স ট্রফিতে দলে ছিল। প্রস্তুতি ম্যাচেও খেলেছে। কিন্তু তার পরে বাইরেই থাকতে হয়েছে। শামি সব সময় এক জন ম্যাচ উইনিং বোলার। কিন্তু ওকে খুব সাবধানে ব্যবহার করতে হয় চোটের সমস্যার জন্য। যা প্রায়ই শামিকে ভোগায়। এই সিরিজটায় কিন্তু শামিকে খোলা মনে খেলতে দেওয়া উচিত।

আরও পড়ুন:

ধোনি-যুবির বিকল্প কিন্তু তৈরি আছে

ওয়েস্ট ইন্ডিজ নিয়ে বলব, ক্রিকেট দুনিয়া আবার সেই ক্যারিবিয়ান ক্রিকেটের ঝলক দেখতে চায়, যেটা অতীতে দেখা যেত। চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের সাফল্য দেখে অনুপ্রাণিত হতে পারে ওয়েস্ট ইন্ডিজ। ‘পাকিস্তান পারলে, আমরা পারব না কেন’— এটাই এখন মন্ত্র হোক ওয়েস্ট ইন্ডিজের। পাশাপাশি আরও একটা ব্যাপার তাতাতে পারে ওয়েস্ট ইন্ডিজকে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে সুযোগ পায়নি ওরা। এটাই যেন ওদের আরও তাতিয়ে দেয়।

ওয়েস্ট ইন্ডিজ টিমের অতীত ইতিহাস আমরা সবাই জানি। কী গৌরবময় ক্রিকেট ইতিহাস, সেটা কারও অজানা নেই। এক বছর আগেও অনূর্ধ্ব ১৯ ক্রিকেটে ওরা বিশ্বের সেরা দল ছিল। এমনকী টি-টোয়েন্টিতে ছেলে এবং মেয়েদের ক্রিকেটে ওরা এক নম্বর দল ছিল। এক বছর আগেও ওরা দু’টো টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে হারিয়েছিল। প্রতিভা ক্যারিবিয়ানদের কম নেই। ওদের দরকার একটা ব্যালান্সড দল। যেখানে প্রতিভা এবং অভিজ্ঞতার মিশেলে শক্তিশালী হয়ে উঠতে পারে ওরা। ভারতের বিরুদ্ধেও তা হলে জমজমাট লড়াই করতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Mohammed Shami India West Indies ODI Series Cricket Sourav Gangulyমহম্মদ শামিওয়েস্ট ইন্ডিজ
Something isn't right! Please refresh.

Advertisement