Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আইজলেই জয়ে ফিরতে চায় লাল-হলুদ

নিজস্ব সংবাদদাতা
১৫ জানুয়ারি ২০১৮ ১৯:১৫
গার্সিয়ার তত্ত্বাবধানে ফিজিক্যাল ট্রেনিং সারছেন কাটসুমিরা। ছবি: ইস্টবেঙ্গল সমাচার সৌজন্যে।

গার্সিয়ার তত্ত্বাবধানে ফিজিক্যাল ট্রেনিং সারছেন কাটসুমিরা। ছবি: ইস্টবেঙ্গল সমাচার সৌজন্যে।

৩০ এপ্রিল ২০১৭। হঠাৎ করে দেখলে মনে হবে সাধারণ আর পাঁচটা দিনের মতোই একটা দিন।কিন্তু, ভারতীয় ফুটবলের নাড়িনক্ষত্রের খবর যাঁরা রাখেন, তাঁদের নিশ্চয়ই মনে আছে দিনটার বিশেষত্ব?

ওই দিনই ভারতীয় ফুটবলে লেখা হয়েছিল নতুন এক ইতিহাস। একঝাঁক অখ্যাত ফুটবলারকে নিয়ে গড়ে ওঠা একটা দল জিতে নিয়েছিলভারতীয় ফুটবলের সেরার মুকুটটি।আইজলের সেই উত্থানে যাঁর ভূমিকা সব থেকে বেশি ছিল, তাঁর নাম খালিদ জামিল। একটা দলকে একাই বদলে দিয়েছিলেন তিনি।

বছর ঘুরেছে, সময় বদলেছে! সময়ের সঙ্গে সঙ্গে বদলে গিয়েছে আইজলও। কোচ খালিদ এখন ইস্টবেঙ্গলের হেড স্যার। আর আইজলের চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যে যে ফুটবলার সব থেকে বড় ভূমিকা নিয়েছিলেন, সেই আল আমনাও এখন লাল-হলুদ শিবিরের কাণ্ডারী।

Advertisement

ফলে আই লিগের ফিরতি ম্যাচে আইজলের বিরুদ্ধে খেলতে নামার আগে কিছুটা আবেগ তাড়িত আমনা-খালিদ জুটি। তবে, আপাদমস্তক পেশাদারিত্বের মোড়কে নিজেকে গুটিয়ে রাখা খালিদ কিন্তু প্রস্তুত আগামীকালের ম্যাচে আইজলের বিরুদ্ধে জয় তুলে নিতে। আইজল ম্যাচ জিততে তৈরি অর্ণব মণ্ডল-কাটসুমি ইউসারাও।

এর আগের ম্যাচগুলিতে বারবার ইস্টবেঙ্গলকে বিপদে ফেলেছে তার ডিফেন্স। গত ম্যাচে এগিয়ে থেকেও ওই ডিফেন্সের কারণেই পুরো পয়েন্ট হাত ছাড়া হয়েছে ইস্টবেঙ্গলের। চার্চিল ম্যাচের অ্যাকশন রিপ্লে যাতে না হয় সে কারণে ম্যাচের আগের দিন ডিফেন্সিভ লাইনের প্লেয়ারদের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করতে দেখা গেল খালিদকে। চলে জায়গা বদল করে অনুশীলনও।

ম্যাচের আগের দিন ইস্টবেঙ্গল অধিনায়ক অর্ণব মণ্ডল বলেন, "আইজলের বিরুদ্ধে জয়ের ব্যপারে আশাবাদী আমরা। এটা লিগের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচ আমাদের কাছে। ফলে যে কোনও ভাবেই জিততে চাই। শারীরিক এবং মানসিক ভাবে গোটা দল তৈরি।" তিনি আরও বলেন, "তিন পয়েন্ট পাওয়ার জন্য আমরা কাল মাঠে নামব। এক পয়েন্টও যদি আসে সেটাও খারাপ নয়। তবে কোনও ভাবে ম্যাচটা হারা যাবে না।"

এই মুহুর্তে ৯ ম্যাচ খেলে ১৮ পয়েন্ট নিয়ে লিগ তালিকার দ্বিতীয় স্থানে আছে ইস্টবেঙ্গল। সমসংখ্যক ম্যাচ খেলে ২২ পয়েন্ট নিয়ে মিনার্ভা পঞ্জাব আছে লিগ শীর্ষে। তবে, মিনার্ভাকে নিয়ে এখনই বিশেষ ভাবতে রাজি নন লাল-হলুদ অধিনায়ক। অর্ণব বলেন, "লিগের এখনও অনেক বাকি। এখনই মিনার্ভাকে নিয়ে ভাবার কিছু নেই। আমরা আমাদের কাজটা সঠিক ভাবে‌ করে যেতে চাই।"

তবে ডিফেন্স যে তাঁদের একটা চিন্তার জায়গা তা স্বীকার করে নেন অর্ণব।

আরও পড়ুন

Advertisement