Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সন্ধেয় টাই পেয়ে স্বস্তিতে নাদাল

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৪৫
ভারতে পা দিয়েই শুরু যুদ্ধের মহড়া। নয়াদিল্লিতে রাফায়েল নাদাল এবং লিয়েন্ডার পেজ। ছবি: প্রেম সিংহ

ভারতে পা দিয়েই শুরু যুদ্ধের মহড়া। নয়াদিল্লিতে রাফায়েল নাদাল এবং লিয়েন্ডার পেজ। ছবি: প্রেম সিংহ

ওয়ার্ল্ড গ্রুপ থেকে ছিটকে যেতে হয়েছে বছর দুই আগে। আপাতত ডেভিস কাপের সেই ওয়ার্ল্ড গ্রুপে প্রত্যাবর্তন ঘটানোই প্রথম লক্ষ্য স্পেনের। আর সেই লক্ষ্য নিয়েই সোমবার সকালে ভারতে পা রাখার পরেই বিকেলে প্র্যাকটিসে নেমে পড়লেন রাফায়েল নাদাল।

ভারতের বিরুদ্ধে ডেভিস কাপ প্লে অফ টাই স্পেনের কাছে তুড়ি মেরে জিতে বেরিয়ে যাওয়ার মতো ব্যাপার। তা সে যতই লিয়েন্ডার পেজ সোমবার নাদালের মতো নয়াদিল্লিতে পা দিয়েই প্র্যাকটিসে নেমে পড়ুন না কেন। এমনটাই মনে করছেন কেউ কেউ। কিন্তু ২০ জনের ‘স্প্যানিশ আর্মাডা’র প্রধান সেনাপতি নাদাল সেই দলে পড়ছেন না। বিশ্বের চার নম্বর টেনিস খেলোয়াড় বরং ভারতের মাটিতে পা দিয়েই বলে বসেছেন, ‘‘দেশের মাটিতে ভারত মোটেই সহজ প্রতিপক্ষ হবে না। প্লে অফ টাই যথেষ্ট সিরিয়াসলি নিচ্ছি আমরা।’’ সকালে বিমানবন্দরে নামার পর থেকেই নাদালকে নিয়ে ভক্তদের আকুতি ছিল দেখার মতো। যা নিয়ে নিরাপত্তারক্ষীদেরও এ দিন বেশ কয়েক বার নাজেহাল হতে হয়েছে। তবে বিকেলে ঘণ্টা দেড়েক প্র্যাকটিস করলেন ডিএলটিএ-তে।

এ দিন প্র্যাকটিসের পর দিল্লির গরম, আর্দ্রতা নিয়ে কিছুটা চিন্তিত নাদাল। হোটেলে ফেরার পথে বলেও গেলেন সে কথা। ‘‘পরিবেশ বেশ আর্দ্র। কিন্তু এই পরিবেশের সঙ্গেই মানাতে হবে। তাই ম্যাচ সন্ধেতে হওয়াটা খুব দরকার ছিল।’’ নাদালরা স্বস্তিতে থাকলেও এই টাইয়ের সময় নিয়ে ইতিমধ্যেই তোপ দেগেছেন ভারতের নন প্লেয়িং ক্যাপ্টেন আনন্দ অমৃতরাজ। দুর্বল ভারতের বিরুদ্ধে এত শক্তিশালী টিম কেন স্প্যানিশদের? নাদাল বলছেন, ‘‘আমাদের দেশে এমন কিছু প্লেয়ার রয়েছে, যাদের র‌্যাঙ্কিং একশোর মধ্যে। তা সত্ত্বেও ওয়ার্ল্ড গ্রুপে নেই আমরা। জিতে সেই সুযোগ কাজে লাগানোই আমাদের মোটিভেশন।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement