Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

সচিনের সাফল্যের থেকে ব্যর্থতাই বেশি: দ্রাবিড়

নিজস্ব প্রতিবেদন
২২ ডিসেম্বর ২০১৭ ১৫:২২

ব্যর্থতাকে আপনি কী ভাবে দেখছেন, সেটা আপনার সাফল্যের বড় ভিত। এই মত রাহুল দ্রাবিড়ের। এবং এই মতামত প্রতিষ্ঠা করতে গিয়ে দ্রাবিড় যেমন নিজের উদাহরণ এনেছেন, তেমনই টেনে এনেছেন সচিন তেন্ডুলকরের কেরিয়ারকেও।

বেঙ্গালুরুর এক স্পোর্টস কনক্লেভের মঞ্চে গতকাল, বুধবার বলতে উঠেন ভারতীয় ব্যাটিংয়ের এক সময়ের বড় ভরসা, ‘দ্য ওয়াল’। টেস্ট এবং ওডিআই মিলিয়ে দ্রাবিড়ের মোট রান ২৪,১৭৭। মোট সেঞ্চুরি ৪৮টি। কিন্তু এই সাফল্যের থেকে তাঁর ব্যর্থতা যে অনেক বেশি, সেটাই বোঝানোর চেষ্টা করেন তিনি।

দ্রাবিড় বলেন, “আমার সময় অর্ধশতরানকে ন্যুনতম ভাল স্কোর বলে বিবেচনা করা হত। সব ফর্ম্যাটের ক্রিকেট মিলিয়ে আমি ভারতের হয়ে ৬০৪ বার ব্যাট করেছি। তার মধ্যে ৪১০ বারই ৫০ রানের গণ্ডি পেরতে পারিনি। আমি যত না সাফল্য পেয়েছি, তার থেকে বেশি ব্যর্থ হয়েছি। সাফল্যের তুলনায় আমার ব্যর্থতাই বেশি।”

Advertisement

আরও পড়ুন: স্মিথ-রুটদের তুলনায় কি আদৌ এগিয়ে বিরাট, দেখুন তথ্য কী বলছে

আরও পড়ুন: প্রথম টেস্টে সুবিধা পাবে ভারত: স্মিথ

একই কথা স্বয়ং সচিন তেন্ডুলকরের ক্ষেত্রেও প্রায় একই ভাবে প্রযোজ্য বলে উল্লেখ করেন তিনি।

“আমার সময়কার সেরা ব্যাটসম্যান সচিন তেন্ডুলকর। সেঞ্চুরির সেঞ্চুরি করেছে ও। কিন্তু ভারতের হয়ে সব ফর্ম্যাটের ক্রিকেট মিলিয়ে ৭৮১ বারের মধ্য ৫১৭ বারই হাফ সেঞ্চুরি করতে পারেনি। ফলে সচিনেরও সফল্যের তুলনায় ব্যর্থতাই বেশি।”

কেন এমন উদাহরণ তুলে ধরলেন রাহুল? তাঁর মতে, ভবিষ্যত প্রজন্মকে শিখতে হবে যে, ব্যর্থতাকেই সাফল্যের মূল ভিত্তি। ব্যর্থতার পথ ধরেই সাফল্য আসে।

আরও পড়ুন

Advertisement