Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

তিন মহারথীর জাদু

নিজস্ব প্রতিবেদন
১৪ মার্চ ২০১৭ ০৩:৩৭
সঙ্কল্প: আরও পাঁচ বছর খেলার ইঙ্গিত ফেডেরারের? গেটি ইমেজেস

সঙ্কল্প: আরও পাঁচ বছর খেলার ইঙ্গিত ফেডেরারের? গেটি ইমেজেস

মার্কিন মুলুকের দর্শকদের হতাশ করলেন না টেনিস বিশ্বের তিন মহারথী। ক্যালিফোর্নিয়ার মরুভূমিতে দেখা গেল কিংবদন্তিদের ঝলকানি।

ইন্ডিয়ান ওয়েলসে নিজেদের ম্যাচ সহজেই জিতলেন রজার ফেডেরার, নোভাক জকোভিচ এবং রাফায়েল নাদাল। কাইল এডমন্ডকে দ্বিতীয় রাউন্ডে ৬-৪, ৭-৬ হারালেন জকোভিচ। ফেডেরার, নাদালকেও বিশেষ ঘাম ঝরাতে হয়নি। স্তেফান রবার্টের বিরুদ্ধে ৬-২, ৬-১ জিতলেন ফেডেরার। নাদাল আবার ৬-৩, ৬-২ হারালেন গুইডো পেলাকে।

জকোভিচের সামনের রাস্তাটা অবশ্য একটু হলেও কঠিন। তৃতীয় রাউন্ডে জোকারের সামনে চ্যালেঞ্জ খুয়ান মার্টিন দেল পোত্রো। দ্বিতীয় রাউন্ডে জিতে উঠে জকোভিচ বলেছেন, ‘‘টুর্নামেন্টের শুরুতে এ রকম একটা কঠিন ড্র কেউই চায় না। কিন্তু যা হয়েছে, হয়েছে। এ নিয়ে আর ভেবে কিছু করার নেই। দেল পোত্রো সম্পর্কে বলব, বড় চেহারা, জোরালো সার্ভ, জোরালো ফোরহ্যান্ড।’’ নিজের দ্বিতীয় রাউন্ডের ম্যাচ নিয়ে মোটামুটি খুশি জকোভিচ। বলেছেন, ‘‘প্রথম সেটটা আমি ভালই খেলেছি। দ্বিতীয় সেটে কাইল বেশ আক্রমণাত্মক টেনিস খেলেছে। সেটা ওর কৃতিত্ব।’’

Advertisement

অস্ট্রেলীয় ওপেন চ্যাম্পিয়ন হয়ে আসার পরে দুবাইয়ে ফেডেরারের সময়টা ভাল যায়নি। তৃতীয় রাউন্ডেই হেরে যান। কিন্তু ইন্ডিয়ান ওয়েলসে এখনও পর্যন্ত নিজের ফর্ম নিয়ে সন্তুষ্ট তিনি। গত বছর চোটের জন্য এখানে আসতে পারেননি ফেডেরার।

আরও পড়ুন: কোহালিদের সঙ্গে বেতন বাড়তে পারে কোচেদেরও

এ বার শুরুটা ভাল হওয়ার পরে বলেছেন, ‘‘এখানে যে ভাবে খেলছি, তাতে আমি খুশি। ঈশ্বরকে ধন্যবাদ, হাঁটু নিয়ে আমাকে আর ভাবতে হচ্ছে না। ওটা এখন অতীত।’’ হাঁটুর চোট অতীত হওয়ায় ফেডেরারের মনে হচ্ছে, তাঁর ভবিষ্যৎটাও এখন অনেক উজ্জ্বল। পরিষ্কার বুঝিয়ে দিচ্ছেন, অবসরের ভাবনা এখন আর তাঁর নেই। বরং বলছেন, ‘‘আরও পাঁচ বছর টেনিসটা খেলতে চাই। মনে হয় সমস্যা হবে না।’’

তাঁর দুই সমসাময়িক মহাতারকার মতো নাদালও এখানে যথেষ্ট উজ্জ্বল। ম্যাচ জিতে উঠে বলছেন, ‘‘আমি দুর্দান্ত টেনিস খেলতে চাইনি। আমি শুধু চেয়েছিলাম সলিড খেলা খেলতে। সেটা যে এখানে করতে পেরেছি তাতেই আমি খুশি।’’ পঞ্চম বাছাই স্পেনের মহাতারকা অস্ট্রেলীয় ওপেনে ফেডেরারের কাছে ফাইনালে হেরে গিয়েছিলেন। ফের কবে তিনি গ্র্যান্ড স্ল্যাম জিতবেন তা নিয়ে ভক্তদের মধ্যে সংশয় কম নয়। তবে নাদাল যে আস্তে আস্তে ছন্দে ফেরার পথে সেটা তাঁর কথাতেই পরিষ্কার। ‘‘আমি হয়তো কখনও ভাল খেলছি, কখনও পারছি না। কিন্তু মোটের ওপর জিতেছি। আর সেটাই আসল কথা,’’ বলেন তিনি।

আরও পড়ুন

Advertisement