Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

রাফাকে কোর্টে চান ফেডেরার

প্রথম এগারোয় থাকা বেশ কয়েক জন খেলোয়াড় এ বার সরে গিয়েছেন। লড়াইয়ে নেই অ্যান্ডি মারে, নোভাক জকোভিচ, স্ট্যান ওয়ারিঙ্কাও।

নিজস্ব প্রতিবেদন
২৯ অগস্ট ২০১৭ ০৪:২০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

তাঁদের লড়াইটা চলছে ১৩ বছর ধরে। ৩৭টা ম্যাচে লড়াই হয়েছে তাঁদের। কিন্তু এখনও যুক্তরাষ্ট্র ওপেনে মুখোমুখি হননি তাঁরা। রজার ফেডেরার এবং রাফায়েল নাদাল। টেনিস দুনিয়ায় এই প্রজন্মের সবচেয়ে আলোচিত দ্বৈরথ এ বার দেখা যেতে পারে ফ্লাশিং মেডোজে।

প্রথম এগারোয় থাকা বেশ কয়েক জন খেলোয়াড় এ বার সরে গিয়েছেন। লড়াইয়ে নেই অ্যান্ডি মারে, নোভাক জকোভিচ, স্ট্যান ওয়ারিঙ্কাও। এর ফলে এ বার দুই কিংবদন্তির মুখোমুখি হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে গিয়েছে। যে ভাবে ড্র হয়েছে, তাতে অবশ্য সব ঠিকঠাক চললে ফাইনালের আগেই দেখা হয়ে যাবে রজার-রাফার।

অবশ্য দু’জনে সম্পূর্ণ দুই মেরুতে এই ম্যাচ নিয়ে। নাদাল যেখানে আদৌ ফেডেরারের সামনে পড়তে চাইছেন না, সেখানে তাঁর প্রতিদ্বন্দ্বী এই ম্যাচ খেলতে মুখিয়ে আছেন। আপনাদের এই সম্ভাব্য ম্যাচ নিয়ে কী ভাবছেন? প্রশ্ন শুনে নাদালের জবাব, ‘‘আমি কিন্তু অন্য কাউকে চাই। বিশেষ করে যার সঙ্গে লড়াইটা একটু সহজ হবে।’’ নাদালের প্রতিদ্বন্দ্বীর অবশ্য এই ম্যাচ নিয়ে কোনও আপত্তিই নেই। বরং ফেডেরার বলে দিচ্ছেন, ‘‘নিউ ইয়র্কে রাফার বিরুদ্ধে খেলতে পারলে খুব ভাল লাগবে।’’ এ বছরে এখন পর্যন্ত দু’টো গ্র্যান্ড স্ল্যাম-সহ পাঁচটা ট্রফি ঢুকে গিয়েছে ফেডেরারের ক্যাবিনেটে। ৩৫টা ম্যাচে জয় এসেছে, তিনটেয় হার। ফেডেরারকে তাই অন্যতম ফেভারিট বলে ধরে নেওয়া হচ্ছে। নাদালের বিরুদ্ধে লড়াই নিয়ে তিনি বলেছেন, ‘‘ব্যাপারটা বেশ মজার হবে। আমরা সব রকম ভাবেই প্রস্তুতি নিচ্ছি। আর সত্যিই রাফার সঙ্গে খেলা পড়লে আমার কিন্তু বেশ ভাল লাগবে।’’

Advertisement

আরও পড়ুন: চিনের প্রাচীর উপড়ে নতুন সিন্ধু সভ্যতা

যুক্তরাষ্ট্রে কোর্টে নামার আগেই আবার ফেডেরার বিপদে পড়ে যান এক খুদে ভক্তের প্রশ্নের মুখে। সাংবাদিক বৈঠকে ফেডেরারকে ওই ভক্ত প্রশ্ন করে, ‘‘শীতের দেশ সুইজারল্যান্ডে গরু-ছাগল কম থাকলেও তোমাকে কেন ছাগল বলে ডাকা হয়?’’ গ্রেটেস্ট অব অল টাইম, সংক্ষেপে গোট, ফেডেরারের আর এক নাম। সেই নামের এমন অর্থ বেরোবে ভাবতেও পারেননি বোধহয় ফেডেরার। হাসতে হাসতে সুইস কিংবদন্তির জবাব, ‘‘জানি না গো, আমার কিছু ভক্ত এই নামে ডাকে বটে, তবে আমি বলি না।’’

জিতলেন মুগুরুজা, কিতোভা: যুক্তরাষ্ট্র ওপেনে প্রথম দিন সহজ জয় পেলেন গারবিনে মুগুরুজা। উইম্বলডন চ্যাম্পিয়ন স্প্যানিশ তারকা প্রথম রাউন্ডে সোমবার ৬-০, ৬-৩-এ উড়িয়ে দেন যুক্তরাষ্ট্রের ভারভারা লেপচেঙ্কোকে। প্রথম রাউন্ডে জিতেছেন পেত্রা কিতোভাও। চেক তারকা ও প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়ন কিতোভা ৭-৫, ৭-৫ জেলেনা জাঙ্কোভিচকে। হারিয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠেন।

যুক্তরাষ্ট্র ওপেনে ফেডেরারের প্রথম ম্যাচ: বুধবার ভোর ৫-৪৫।
স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান চ্যানেলে।



Tags:
Roger Federer Rafael Nadal Tennisরজার ফেডেরারযুক্তরাষ্ট্র ওপেন US Open
Something isn't right! Please refresh.

Advertisement