Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ফিফা র‌্যাঙ্কিংয়ে দু’ধাপ উঠল ভারত

সংবাদ সংস্থা
জ়ুরিখ ১৬ অক্টোবর ২০১৭ ১৫:৫৭
ম্যাকাওয়ের বিরুদ্ধে জয়ের পর ভারতীয় ফুটবল দল। ছবি: এআইএফএফ।

ম্যাকাওয়ের বিরুদ্ধে জয়ের পর ভারতীয় ফুটবল দল। ছবি: এআইএফএফ।

সদ্য ম্যাকাওকে হারিয়ে ২০১৯ এএফসি এশিয়ান কাপে সরাসরি যোগ্যতা অর্জন করেছে ভারত। ৪-১ গোলে ম্যাকাওকে হারিয়ে যেমন এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন করেছে ভারত তার সঙ্গে র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছে দু’ধাপ। সোমবার প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০৫এ উঠে এসেছে ভারতীয় ফুটবল দল। এই বছরই ১০০র তালিকায় ঢুকে পড়েছিল ভারতীয় ফুটবল। কিন্তু তার পরই নেমে যায় ১০৭এ। আবার দু’ধাপ উঠে যেন আত্মবিশ্বাসটা বাড়িয়ে নিলেন কনস্টানটাইনের ছেলেরা।

আরও পড়ুন

খেলতে খেলতেই মৃত্যু ইন্দোনেশিয়ার গোলকিপার হুদার

Advertisement

ফিফা আবেদন, না এলে টিকিট ফিরিয়ে দাও

এই মুহূর্তে ভারতের পয়েন্ট ৩২৮। গত মাসের থেকে ১২ পয়েন্ট উত্থান হয়েছে। ভারতের এই উত্থানের পিছনে রয়েছে জর্জিয়ার চার ধাপ নেমে যাওয়া। কারণ বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বের দুটো ম্যাচই হেরে গিয়েছে জর্জিয়া। যার প্রভাব পড়েছে তাদের র‌্যাঙ্কিংয়ে। এএফসি র‌্যাঙ্কিংয়ে অবশ্য একধাপ নেমে গিয়েছে ভারত। এখানে ভারতের র‌্যাঙ্কিং ১৪। ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের অবশ্য অনেকটা পতন হয়েছে। ১২ ধাপ নেমে গিয়েছে তারা। এখন র‌্যাঙ্কিং ৯৭।

বিশ্ব ফুটবলের শীর্ষে রয়েছে জার্মানি। প্রথম ছয়ের কোনও পরিবর্তন হয়নি। এর পর রয়েছে ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্তিনা, বেলজিয়াম ও পোল্যান্ড। ফ্রান্স একধাপ উঠে এসেছে সাতে। স্পেনের উত্থান হয়েছে দু’ধাপ। রয়েছে আটে। ন’য়ে চিলে ও ১০এ রয়েছে পেরু।

আরও পড়ুন

Advertisement