Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

‘ওদের দল থেকে কোহালি-পূজারাকে বাদ দিন, ফারাকটা বুঝতে পারবেন’

সংবাদ সংস্থা
৩০ ডিসেম্বর ২০১৮ ১৬:১১
হারের জন্য অনভিজ্ঞতাকেই দায়ী করলেন টিম পেন। ফাইল ছবি।

হারের জন্য অনভিজ্ঞতাকেই দায়ী করলেন টিম পেন। ফাইল ছবি।

অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টে ভারতের কাছে বিশ্রী হারের ধাক্কা কাটিয়ে পার্‌থে ঘুরে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া। বিশেষজ্ঞদের মতে, সিরিজে সমতা ফেরানোর পর টিম পেন অ্যান্ড কোং যেন একটু বেশিই আত্মবিশ্বাসী হয়ে উঠেছিল। আসলে বিরাট কোহালিদের মতো তাঁরাও যে জানতেন, এমসিজি-তে জিততে পারলে সিরিজের রাশ মুঠোয় আনা যাবে। কিন্তু, ঘটনা এটাই যে, লড়াই করেও পেনদের মাথা নিচু করেই রবিবার মাঠ ছাড়তে হয়েছে। ১৩৭ রানে টেস্ট হারের কারণ ব্যাখ্যা করতে গিয়ে অজি অধিনায়ক দলের ক্রিকেটারদের অনভিজ্ঞতাকেই দায়ী করেছেন। পেনের কথায়, “অভিজ্ঞতার অভাব। আর সীমাহীন চাপ। ভারতের বোলিং আক্রমণ ছিল দুর্দান্ত। দলের বেশির ভাগ ব্যাটসম্যানকেই এই মানের বোলিং এর আগে সামলাতে হয়নি।”

এর পরেই অস্ট্রেলীয় ক্যাপ্টেন নাম না করে দুই নির্বাসিত ক্রিকেটার স্টিভ স্মিথডেভিড ওয়ার্নারের কথা টেনে এনেছেন। বলেছেন, “বিশ্বের যে কোনও দল থেকে তাদের সেরা ২-৩ ক্রিকেটারকে সরিয়ে নিন। তা হলেই বোঝা যাবে ফারাকটা। দলটা খোঁড়াতে থাকবে। অভিজ্ঞতার অভাবে ভুগবে। এটাই তো স্বাভাবিক। দলটাকেও ছন্নছাড়া দেখাবে। আমাদের ক্ষেত্রেও ঠিক সেটাই হয়েছে।’’

উদাহরণ হিসাবে অজি অধিনায়ক বলেন, ভারতের এই দলটা থেকে বিরাট কোহালি এবং চেতেশ্বর পূজারাকে সরিয়ে নিলে তাদেরও একই অবস্থা হবে। পেনের মতে, “কোহালি আর পূজারাকে ওদের দলটা থেকে সরিয়ে নিন, দেখবেন ভারত সম্পর্কেও একই আলোচনা শুরু হয়ে যাবে। সেরা ক্রিকেটারদের না পেলে আসলে যে কোনও দলই ভুগবে।”

Advertisement

আরও পড়ুন: 'পার্‌থের মতো পিচে বুমরার মুখোমুখি হতে চাই না’!

আরও পড়ুন: প্রতি টেস্টে ২০ উইকেট নিতে পারে ভারত: দ্রাবিড়

ভারতীয় বোলারদের প্রশংসাও শোনা গিয়েছে পেনের গলায়। অজি অধিনায়ক মেনে নিয়েছেন যে, ভারতের বোলিং অস্ট্রেলীয় ব্যাটসম্যানদের, বিশেষ করে টপ অর্ডারকে বেশ ঝামেলায় ফেলে দিয়েছে। এ প্রসঙ্গে পেনের বক্তব্য, “পার্‌থের কঠিন উইকেটে আমাদের ব্যাটসম্যানরা লড়ে গিয়েছিল। কিন্তু, মেলবোর্নে একেবারেই ভাল ব্যাট করতে পারিনি আমরা। ব্যাপারটা খুবই হতাশজনক। আসলে টপ অর্ডারে এত অনভিজ্ঞতার জন্যই হেরে গেলাম।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement