Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Sports News

শেষ টেস্টে রিচার্ডসকে ছোঁয়ার সামনে দাড়িয়ে বিরাট কোহালি

বিরাট কোহালির ঝুলিতে রয়েছে ২৩টি সেঞ্চুরি। ভিভিয়ান রিচার্ডসের থেকে এক সেঞ্চুরি পিছনে রয়েছেন তিনি। রিচার্ডসের রয়েছে ২৪টি সেঞ্চুরি।

ভারত অধিনায়ক বিরাট কোহালি। ছবি: পিটিআই।

ভারত অধিনায়ক বিরাট কোহালি। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮ ১৫:১৬
Share: Save:

পঞ্চম টেস্টে একগুচ্ছ রেকর্ডের সামনে দাড়িয়ে বিরাট কোহালি। ইতিমধ্যেই টেস্ট সিরিজ হেরে গিয়েছে ভারত। শেষ টেস্টের আগে ফল ৩-১ ইংল্যান্ডের পক্ষে। শুক্রবার ওভালে সিরিজের শেষ টেস্ট খেলতে নামছে দুই দল। ভারতের সামনে সম্মান রক্ষার লড়াই। ইংল্যান্ড চাইবে সিরিজ ৪-১এ জিততে। এর মধ্যেই রেকর্ডের হাতছানি ভারত অধিনায়কের সামনে।

Advertisement

বিরাট কোহালির ঝুলিতে রয়েছে ২৩টি সেঞ্চুরি। ভিভিয়ান রিচার্ডসের থেকে এক সেঞ্চুরি পিছনে রয়েছেন তিনি। রিচার্ডসের রয়েছে ২৪টি সেঞ্চুরি। ২৯ বছরের বিরাট খেলেছেন ৭০টি টেস্ট। মোট রান ৬০৯৮। গড় ৫৪.৪৪। রিচার্ডসের সেখানে ১২১ টেস্ট খেলে রান ৮৫৪০, গড় ৫০.২৩। ২৩টি সেঞ্চুরির সঙ্গে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় এই মুহূর্তে কোহালি রয়েছেন ২৫ নম্বরে। ৫১টি সেঞ্চুরি করে তালিকার শীর্ষে সচিন তেন্ডুলকর।

কোহালি ষষ্ঠ ভারতীয় ক্রিকেটার যিনি ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫০০র উপর রান করেছেন। এখানেও শীর্ষে তেন্ডুলকর। তাঁর রান ২৫৩৫। ইংল্যান্ডের বিরুদ্ধে সচিন ৭টি সেঞ্চুরি ও ১৩টি হাফ সেঞ্চুরি করেছেন। সচিন আর বিরাটের মাঝখানে রয়েছেন সুনীল গাওস্কর (২৪৮৩), রাহুল দ্রাবিড় ( ১৯৫০), গুন্ডাপ্পা বিশ্বনাথ (১৮৮০) ও দিলীপ বেঙ্গসরকার (১৫৮৯)।

আরও পড়ুন
লারার মতে এখন কোহালি আর রুটই বিশ্বের সেরা ব্যাটসম্যান

Advertisement

একদিনের ক্রিকেটে অবশ্য কোহালি সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। ৩৫টি সেঞ্চুরি করে রয়েছেন ঠিক সচিনের পিছনেই। সেখানে সচিনের সেঞ্চুরির সংখ্যা ৪৯। ২১১টি ওয়ান ডে খেলে বিরাটের রান ৯৭৭৯, গড় ৫৮.২০। টেস্ট ক্রিকেটে বিদেশের মাটিতে অধিনায়ক কোহালির ঝুলিতে রয়েছে দেশের সর্বোচ্চ রান। এর আগে এই রেকর্ড ছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.