নদিয়ার পর এ বার আরও দু’টি পুলিশ জেলা তৈরি করার সিদ্ধান্ত নিল রাজ্য প্রশাসন। উত্তর দিনাজপুর পুলিশ জেলাকে ভেঙে গঠন করা হল রায়গঞ্জ এবং ইসলামপুর।

শুক্রবার এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। নবান্নের দাবি, ওই পুলিশ জেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের সুবিধার্থে এই সিদ্ধান্ত। জানানো হয়েছে, রায়গঞ্জ এবং ইসলামপুর পুলিশ জেলার দায়িত্বে থাকবেন এক জন করে এসপি পদমর্যাদার আধিকারিক।

লোকসভা নির্বাচনের আদর্শ আচরণবিধির সময়সীমা শেষ হওয়ার পরেই পুলিশে ব্যাপক রদবদল হয়েছিল। সঙ্গে বেশ কয়েকটি পুলিশ জেলা তৈরি করা হয়। প্রথমে নদিয়াকে ভাগ করে কৃষ্ণনগর এবং রানাঘাট পুলিশ জেলা তৈরি করা হয়েছিল। এর পর উত্তর ২৪ পরগনাকে ভেঙে বনগাঁ পুলিশ জেলা গঠন করা হয়। সেই তালিকায় সাম্প্রতিকতম সংযোজন হল উত্তর দিনাজপুরের নাম।

আরও পড়ুন: আন্দোলন চলছে, অন্যত্র দেখুন! মুখ ফেরাল হাসপাতাল

আরও পড়ুন: ডাক্তার নিগ্রহের প্রতিবাদে মিছিল শহরে, জনজোয়ারে শামিল বিদ্বজ্জনরাও​

পুলিশ জেলা ভাগের এই ট্র্যাডিশন অবশ্য একেবারেই নতুন নয়। বাম আমলে এ রাজ্যে প্রথম বার পুলিশ জেলা ভাগ করার সরকারি সিদ্ধান্ত নেওয়া হয়। মূলত মাওবাদী দমনের জন্য পশ্চিম মেদিনীপুর জেলা ভাগ করা হয়েছিল। এর পর তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর দক্ষিণ ২৪ পরগনা ভেঙে তিনটি নতুন পুলিশ জেলা তৈরি করা হয়—ডায়মন্ডহারবার, সুন্দরবন এবং বারুইপুর। এর পর উত্তর ২৪ পরগনাকে ভেঙে বসিরহাট পুলিশ জেলা তৈরি করা হয়।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুন আমাদেরYouTube Channel - এ।