• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সোনা-কাণ্ডে হাজিরা দিতে হবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রীকে, নির্দেশ হাইকোর্টের

High court
—ফাইল চিত্র।

শুল্ক দফতরের পাঠানো সমনের উপরে স্থগিতাদেশ মেলেনি। তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরাকে ওই দফতরের সামনে হাজির হতেই হবে বলে বৃহস্পতিবার নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ। তবে একই সঙ্গে বিচারপতি এ দিন জানিয়েছেন, রুজিরার বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ করতে পারবে না শুল্ক দফতর।

রুজিরা ১৫ মার্চ গভীর রাতের বিমানে বিধি-বহির্ভূত ভাবে ব্যাঙ্কক থেকে কলকাতায় সোনা আনেন বলে অভিযোগ শুল্ক দফতরের। তার ভিত্তিতে ২৬ মার্চ রুজিরাকে পাঠানো সমনে বলা হয়, ৮ এপ্রিল তাঁকে শুল্ক দফতরে বেলা ১২টায় হাজির হতে হবে। সেই সমনের উপরেই স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে মামলা করেন রুজিরা। এ দিন সেই মামলাতেই এই নির্দেশ দিয়ে বিচারপতি আরও জানান, শুল্ক দফতরকে দু’সপ্তাহের মধ্যে তাদের বক্তব্য হলফনামার আকারে আদালতে পেশ করতে হবে। সেই হলফনামা পেয়ে রুজিরা ও রাজ্য সরকার পাল্টা হলফনামা পেশ করবেন পরবর্তী এক সপ্তাহের মধ্যে। মে মাসে ফের শুনানি।

এ দিনের শুনানিতে শুল্ক দফতরের পক্ষে আইনজীবী রবি প্রকাশ জানান, কলকাতা বিমানবন্দরে ১৫ মার্চ গভীর রাতে একটি ঘটনা ঘটে। সেই প্রেক্ষিতে রুজিরাকে কিছু প্রশ্ন করার জন্য ওই সমন পাঠানো হয়। তিনি এখনও কিছুতেই অভিযুক্ত নন। শুল্ক দফতরের নিজস্ব আইন অনুযায়ী এমন ক্ষেত্রে কাউকে সমন পাঠাতে বাধা নেই।

রাজ্যের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল অভ্রতোষ মজুমদার কোর্টে জানান, শুল্ক দফতর বিমানবন্দর থানায় ২২ মার্চ একটি অভিযোগ জানায়।তার ভিত্তিতে পুলিশ ব্যারাকপুরের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের কাছে তদন্তের অনুমতি চায়। তা মেলে। শুল্ক দফতর এখন সমান্তরাল তদন্ত চালাতে পারে না।

রুজিরার আইনজীবী সৌরীন্দ্রনাথ মুখোপাধ্যায় আদালতে জানান, শুল্ক দফতর তাদের আইনের যে-ধারায় সমন পাঠিয়েছে, সেই ধারায় বলা আছে, গেজেটেড পদমর্যাদার অফিসার মনে করলে তদন্তের প্রয়োজনে কারও থেকে তথ্য, নথি বা অন্য কোনও প্রমাণ জোগাড় করবেন, তা হলে তিনি সমন পাঠাতে পারেন। কিন্তু রুজিরাকে শুল্ক দফতরের এক অফিসার সমন পাঠিয়ে জানান, ওই সমন পাঠাতে তাঁকে নির্দেশ দেওয়া হয়েছে। কাজেই তদন্তের প্রয়োজন রয়েছে বলে সংশ্লিষ্ট অফিসার নিজে মনে করছেন না। সেই জন্যই এই সমন বৈধ নয়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন