• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনলাইনে কী ভাবে পড়াবেন, শনিবার ওয়ার্কশপে যোগ দিন

Abp
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

করোনা অতিমারির কারণে গোটা দেশে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। কবে খুলবে তা এখনই কেউ বলতে পারছেন না। এই অবস্থায় যতটা সম্ভব অনলাইনে ছাত্রছাত্রীদের কাছে পৌঁছনোর চেষ্টা করছেন শিক্ষক-শিক্ষিকারা। কিন্তু তাঁদের অনেকেই অনলাইনের প্রযুক্তিগত বিষয়গুলি বুঝতে পারছেন না। এ ছাড়াও পরীক্ষা, মূল্যায়নের মতো বিষয়ে কোন পদ্ধতি কার্যকর হবে তা নিয়েও তাঁদের মনে প্রশ্ন রয়েছে। শিক্ষক-প্রশিক্ষকদের এই সব প্রশ্নের উত্তর দিতে এবিপি এডুকেশন আগামী ৪ জুলাই ‘বেস্ট প্রাক্টিসেস ফর টিচিং অনলাইন’ শীর্ষক একটি লাইভ ওয়ার্কশপের আয়োজন করেছে।

লকডাউনের ফলে ইতিমধ্যেই শিক্ষা ক্ষেত্রে প্রচুর ক্ষতি হয়ে গিয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এমনই চলবে বলে ধরে নেওয়া হচ্ছে। অনিশ্চিত এই সময়ে শিক্ষাকে এগিয়ে নিয়ে যাওয়ার এক মাত্র রাস্তা হল অনলাইনে পঠনপাঠন। শিক্ষা ক্ষেত্রে যুক্ত সকলে এই বিষয়টি বুঝতেও পারছেন। ফলে চর্চায় উঠে এসেছে অনলাইনে পঠপাঠন। তবে এর গুরুত্ব বুঝতে পারলেও প্রযুক্তির বিষয়টি অনেকেই জানেন না। অনলাইনে পরীক্ষা নেওয়া যায় কিনা, কী ভাবে তা নিতে হয়? এই সব প্রশ্নের উত্তর মিলবে ‘বেস্ট প্রাক্টিসেস ফর টিচিং অনলাইন’-এ।

শিক্ষা ক্ষেত্রে যুক্ত প্রত্যেকের কাছেই এই ওয়ার্কশপটি গুরুত্বপূর্ণ। লাইভ এই ওয়ার্কশপ করতে চাইলে মাত্র কয়েকটি ক্লিকে সহজ ফর্ম ফিলআপ করে নিজের নামটি নথিভুক্ত করে ফেলুন এখানে।

এই ওয়ার্কশপে যোগ দিতে নিজের নাম নথিভুক্ত করতে ক্লিক করুন: ‘বেস্ট প্রাক্টিসেস ফর টিচিং অনলাইন’।

অনলাইন এই ওয়ার্কশপে থাকছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষার সঙ্গে যুক্ত দীর্ঘ দিনের অভিজ্ঞ এবং দক্ষ প্রশিক্ষকরা। থাকছেন অধ্যাপক উজ্জ্বল চৌধুরী, অ্যাডামাস ইউনিভার্সিটির সহউপাচার্য তথা ডিন। অধ্যাপক জয় চৌধুরী, অ্যাডামাস ইউনিভার্সিটির সেন্টার অব প্রফেশনাল স্টাডির অপারেশন ডিরেক্টর । অধ্যাপক সন্দেশা রায় পা-গারবিয়াল, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান এম্পাওয়ারেমন্ট বিভাগের সহকারী অধ্যাপক। সঞ্চালক হিসেবে থাকবেন ডক্টর উমাশঙ্কর পান্ডে। তিনি সুরেন্দ্রনাথ কলেজ ফর উইমেনসের সাংবাদিকতা ও গণজ্ঞাপনের বিভাগীয় প্রধান।

এই ওয়েবিনারে যোগ দিতে নিজের নাম নথিভুক্ত করুন। ক্লিক করুন এই লিঙ্কে: ‘বেস্ট প্রাক্টিসেস ফর টিচিং অনলাই’।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন