• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কলা, বিজ্ঞানে পছন্দের মিশ্র পাঠ পিছোল

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি ‘চয়েস বেসড ক্রেডিট সিস্টেম’ (সিবিসিএস) বা পছন্দসই মিশ্র পাঠের বন্দোবস্ত করার কথা বলে আসছে বারে বারেই। কিন্তু আসন্ন শিক্ষাবর্ষে স্নাতক স্তরের কলা বা বিজ্ঞান বিভাগে এই পদ্ধতির পঠনপাঠন চালু করতে পারছে না কলকাতা বিশ্ববিদ্যালয়। তবে বাণিজ্য শাখায় তা চালু হয়ে যাচ্ছে এ বারেই।

চয়েস বেসড ক্রেডিট সিস্টেমে নিজের পছন্দমতো বিষয়ে পড়াশোনা করা যায়। কলা, বিজ্ঞান, বাণিজ্য শাখা বিভাজনের গণ্ডি ছাপিয়ে যে-কেউ মূল বিষয়ের সঙ্গে পছন্দের অন্য যে-কোনও বিষয় পড়তে পারেন। সাহিত্যের সঙ্গী হতে পারে রসায়ন বা চারুকলা। গণিতের হাত ধরতে বাধা নেই সঙ্গীতের। পছন্দের দ্বিতীয় বা তৃতীয় বিষয়টি যদি নিজের বিশ্ববিদ্যালয়ে পড়ানো না-হয়, একই সঙ্গে অন্যত্র তা পড়া যাবে।

পঠনপাঠন হবে সেমেস্টার পদ্ধতিতে। সহ-উপাচার্য (শিক্ষা) স্বাগত সেন সোমবার জানান, এ দিন স্নাতক স্তরের বিজ্ঞানের পাঠ্যক্রম নিয়ে তাঁরা আলোচনায় বসেছিলেন। উপস্থিত ছিলেন বিজ্ঞানের পাঠ্যক্রম তৈরির সরকারি কমিটির চেয়ারম্যান তথা এই বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক অমিতাভ রায়চৌধুরীও। সিলেবাস কমিটি বিজ্ঞানের ১২টি বিষয় নিয়ে যে-প্রস্তাব দিয়েছে, তার থেকে কিছুটা গ্রহণ করে বিজ্ঞানের পাঠ্যক্রম রদবদল করা হবে। ২০১৮-’১৯ থেকে স্নাতক স্তরে কলা ও বিজ্ঞান শাখায় সিবিসিএস চালু হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন