• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বন ও পরিবেশে প্রতিমন্ত্রী বাবুল, স্মৃতির ডেপুটি হলেন দেবশ্রী

Babul and Demoshree
দেবশ্রী চৌধুরী এবং বাবুল সুপ্রিয়। —ফাইল চিত্র।

Advertisement

গতকালই শপথ গ্রহণ অনুষ্ঠানে পরিষ্কার হয়ে গিয়েছিল দুই প্রতিমন্ত্রী পাচ্ছে বাংলা। কিন্তু কোন মন্ত্রকের দায়িত্ব তাঁরা পেতে চলেছেন তা নিয়ে জল্পনা ছিল। আজ, শুক্রবার দুপুরে তাঁরা কী কী দায়িত্ব পেলেন তা ঘোষণা করল প্রধানমন্ত্রীর দফতর। আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় পেলেন বন ও পরিবেশ এবং রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী নারী ও শিশু কল্যাণের দায়িত্ব।

সম্প্রতি শেষ হওয়া লোকসভা নির্বাচনে গোটা দেশকে চমকে দিয়ে পশ্চিমবঙ্গে ১৮টি আসন পেয়েছে বিজেপি। রাজ্যে আশাতীত ভাল ফল, তার উপর মাত্র দু’বছর পরেই রাজ্যে বিধানসভা নির্বাচন। দুই মিলিয়ে রাজ্যবাসীর আশা ছিল, পশ্চিমবঙ্গকে অনেক বেশি গুরুত্ব দেবেন মোদী-শাহরা। অন্তত চার-পাঁচ জন মন্ত্রী হবেন বাংলা থেকে, পূর্ণমন্ত্রীর পদও পেতে চলেছে বাংলা, আশায় বুক বেঁধেছিল রাজ্য। কিন্তু বাস্তবে তা হয়নি।

বৃহস্পতিবার সন্ধ্যায় মোট ৫৮ জন মন্ত্রী শপথ নেন মোদীর সঙ্গে। তার মধ্যে বাংলা থেকে ছিলেন মাত্র দু’জন। বাবুল সুপ্রিয়, যিনি গতবারেও প্রতিমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত ছিলেন এবং রায়গঞ্জের নব নির্বাচিত সাংসদ দেবশ্রী চৌধুরী।

আরও পড়ুন: মোদীর সরকারে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত, দেখে নিন কে কী মন্ত্রী হলেন

বাবুল সুপ্রিয় এবং দেবশ্রী চৌধুরী-সহ মোট ২৪ জন প্রতিমন্ত্রী হয়েছেন, পূর্ণমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ২৪ জন এবং স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হয়েছেন ৯ জন।

মন্ত্রিসভায় প্রথম দিকের গুরুত্বপূর্ণ পদগুলির মধ্যে রাজনাথ সিংহকে দেওয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব, অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রী, নিতিন গডকড়ী সড়ক পরিবহণ এবং জাতীয় সড়ক এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রকের দায়িত্বে। এতদিন প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন নির্মলা সীতারমণ। তাঁকে এ বারে দেওয়া হয়েছে অর্থ এবং কর্পোরেট বিষয়ক মন্ত্রকের দায়িত্ব। স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনই থাকছেন এবং রেলমন্ত্রী থাকছেন পীযূষ গয়াল। সুষমা স্বরাজ নতুন মন্ত্রিসভায় নেই, তাঁর জায়গায় এবার বিদেশমন্ত্রী হলেন এস জয়শঙ্কর।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন