মালদহে ২০১৬ সালের বিধানসভা ভোটে খাতাই খুলতে পারেনি তৃণমূল। এই উপনির্বাচনে তাই হবিবপুর বিধানসভা আসনটি পেতে মরিয়া তৃণমূল। দলের জেলা নেতৃত্বের পাশাপাশি উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ মালদহে ক্যাম্প করে থেকে তিনদিন ধরে প্রচারে ঝড় তুলে দিয়েছেন। আজ মঙ্গলবার সেই প্রচারে উত্তাপের পারদ চড়াতে আসছেন পরিবহণমন্ত্রী তথা তৃণমূলের মালদহ জেলা পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী। 

দলীয় সূত্রের খবর, দলীয় প্রার্থী অমল কিস্কুর সমর্থনে আজ দুপুরে হবিবপুর ব্লকের মানিকোরাতে একটি জনসভা করবেন তিনি। বিকেলেই বামনগোলা ব্লকের পাকুয়াহাটে প্রার্থীকে নিয়ে রোড শো-তে অংশ নেবেন। হেলিকপ্টারে তিনি প্রচারে আসছেন। মানিকোরার সভায় শুভেন্দুর সঙ্গে থাকছেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীও। সোমবার পরিবহণমন্ত্রীর সেই সভাস্থল পরিদর্শন করেন দলের জেলা নেতৃত্ব। গত বিধানসভা নির্বাচনে মালদহ জেলার ১২টি আসনের একটিতেও জিততে পারেনি তৃণমূল। পরবর্তীকালে অবশ্য বিভিন্ন দল থেকে চারজন বিধায়ক ইতিমধ্যে তৃণমূলে যোগ দিয়েছেন। কিন্তু এবার উপনির্বাচনে দলের টিকিটে প্রার্থীকে জেতানোর সুযোগ আসায় হবিবপুর ছিনিয়ে নিতে মরিয়া দল। 

গত বিধানসভা নির্বাচনে এই আসনেই দলীয় প্রার্থী হয়েছিলেন অমল। তিনি মাত্র ২৫১২ ভোটে হেরে যান। এবারে দল তাঁকেই ফের প্রার্থী করেছে। দলীয় সূত্রের খবর, উপনির্বাচনের বৈতরণী পার হতে দলীয় প্রার্থীর মন্ত্রিত্বের সম্ভাবনাকেও প্রচারে হাতিয়ার করেছে তারা। এদিকে, এই বিধানসভার ১৪টি গ্রাম পঞ্চায়েতে সংগঠনকে ঢেলে সেজে ভোট প্রচারে নেমেছে তৃণমূল। নির্বাচনের প্রচারের কাজ পরিচালনার জন্য ব্লকের পাশাপাশি ১৪টি গ্রাম পঞ্চায়েতের প্রতিটিতেই দু’জন করে নেতাকে অঞ্চল পর্যবেক্ষক করা হয়েছে। পাশাপাশি, দলীয় ব্লক সভাপতি, অঞ্চল সভাপতিরা তো রয়েছেনই। বাড়ি বাড়ি প্রচারের পাশাপাশি হাটসভা, ছোট ছোট সভা থেকে শুরু করে লোকশিল্পী, অঙ্গনওয়াড়ি কর্মী, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নিয়ে জোরকদমে প্রচার করছেন তৃণমূল নেতৃত্ব। গত তিনদিন ধরে এই বিধানসভা এলাকায় প্রচার করে চলেছেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ। মূলত তিনি ছোট ছোট সভা করে ভোট প্রচার করছেন। সোমবারও তিনি বামনগোলার রাখালপুকুর ও হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডীতে অন্তত পাঁচটি ছোট ছোট সভা করেন। 

দলের জেলা সভাপতি মোয়াজ্জেম হোসেন বলেন, “শুভেন্দুবাবু হেলিকপ্টারে এসে প্রথমে জনসভা করবেন হবিবপুর ব্লকের জাজইল গ্রা্মি পঞ্চায়েতের মানিকোরা কালীমন্দির মাঠে। পরে প্রার্থী অমল কিস্কুকে নিয়ে বামনগোলা ব্লকের পাকুয়াহাটে একটি রোড শো করবেন। হেলিকপ্টারেই তিনি ফিরে যাবেন ইসলামপুরে। এ দিনের সভায় উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীও থাকবেন।” এদিকে, মানিকোরাতে জনসভা স্থলের পাশেই হেলিপ্যাড করা হয়েছে ও পাকুয়াহাটের গোরুহাটি এলাকায় আরও একটি হেলিপ্যাড করা হয়েছে। এ দিন দুপুরে সেই সভাস্থল পরিদর্শনে যান জেলা পরিষদের তৃণমূলের সভাধিপতি গৌরচন্দ্র মণ্ডল, তৃণমূল যুব জেলা সভাপতি অম্লান ভাদুড়ি প্রমুখ।