• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অভিষেক-পত্নীর বিরুদ্ধে সমন খারিজ হাইকোর্টে

Calcutta High Court
ছবি: সংগৃহীত।

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা নারুলা ও তাঁর বোন মেনকা গম্ভীরের বিরুদ্ধে শুল্ক দফতরের পাঠানো সমন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। তাঁদের আইনজীবী সঞ্জয় বসু ও অরিজিৎ চক্রবর্তী বুধবার জানান, বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ গত বছর ২৬ মার্চ তারিখের সমন দু’টি খারিজ করে দিয়েছেন। পৃথক ভাবে পাঠানো ওই দুই সমনে গত বছরের ৮ এপ্রিল রুজিরা ও মেনকাকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয়েছিল। সেই সমনকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে মামলা করেন রুজিরা ও মেনকা। 

বিচারপতি ভরদ্বাজের পর্যবেক্ষণ, শুল্ক দফতরের এক জন অফিসার সমন পাঠিয়ে অন্য এক অফিসারের কাছে ওই দু’জনকে হাজির হতে বলেছিলেন, যা শুল্ক দফতরে আইনবিরুদ্ধ। তাঁর আরও পর্যবেক্ষণ, ওই দু’জনের ব্যাগ তল্লাশির ঘটনায় শুল্ক দফতর বিমানবন্দর থানায় অজ্ঞাতপরিচয় পুলিশ অফিসারদের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে এবং পুলিশ ম্যাজিস্ট্রেটের অনুমতি নিয়ে ওই অভিযোগের তদন্ত শুরু করেছে— তাই শুল্ক দফতরের পাঠানো সমন যুক্তিসঙ্গত নয়। তবে বিচারপতি তাঁর রায় এ-ও বলেছেন, ওই ঘটনায় শুল্ক দফতরের অধীন কোনও এলাকায় ওই দফতরের কোনও আইনভঙ্গ হয়ে থাকলে তা তারা তদন্ত করে দেখতে পারে। 

শুল্ক দফতর সূত্রের খবর, গত বছর ১৫ মার্চ রাত সওয়া দু’টো নাগাদ তাইল্যান্ড থেকে কলকাতা বিমানবন্দরে নামেন রুজিরা ও মেনকা। অভিযোগ, শুল্ক দফতরের অফিসারেরা তাঁদের মালপত্র তল্লাশি করতে চাইলে বাধা দেওয়া হয়। শুল্ক দফতরের অফিসারদের শাসানো হয়। বিমানবন্দর থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে সাংসদের স্ত্রী ও তাঁর বোনকে ছেড়ে দিতে বলে। এ নিয়ে দু’পক্ষের বচসা বাধে। পরের দিন বিমানবন্দর থানায় গিয়ে অভিযোগ দায়ের করেন রুজিরা। গত বছর ২২ মার্চ বিমানবন্দর থানায় পাল্টা অভিযোগ জানান শুল্ক দফতরের অফিসার।

রুজিরাদের আইনজীবী আরও জানান, বিচারপতি তাঁর রায়ে বলেছেন, শুল্ক দফতর অজ্ঞাতপরিচয় কিছু পুলিশকর্মী বিরুদ্ধেও অভিযোগ জানিয়েছে এবং ম্যাজিস্ট্রেটের অনুমতি নিয়ে পুলিশ ইতিমধ্যেই ওই ঘটনার তদন্ত শুরু করেছে। তাই শুল্ক দফতরের আলাদা করে তদন্ত করবার কোনও এক্তিয়ার নেই।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন