• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাজীব কুমার নজরে, নোটিস অর্ণবকেও

Arnab Ghosh
ছবি: সংগৃহীত।

দেখা নেই রাজীব কুমারের। এই অবস্থায় সারদা কেলেঙ্কারির তদন্তে রাজ্য পুলিশের তৈরি বিশেষ তদন্তকারী দল (সিট)-এর আর এক কর্তা অর্ণব ঘোষকে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে নোটিস পাঠাল সিবিআই। তাঁকে আজ, বুধবার সকাল এগারোটায় সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে হাজির হতে বলা হয়েছে তাঁকে। 

সিট-প্রধান রাজীবকে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে রবিবার নোটিস পাঠিয়েছিল সিবিআই। সোমবার সিবিআই দফতরে চিঠি পাঠিয়ে সাত দিন সময় চান তিনি। সিবিআই তাঁকে সময় দেবে, নাকি নতুন করে নোটিস পাঠাবে, তা মঙ্গলবার পর্যন্ত জানা যায়নি। তেমনই জানা যায়নি, রাজীব কোথায় আছেন। তাঁর মোবাইল ফোনও বন্ধ। 

সিবিআই সূত্র অবশ্য দাবি করছে, ‘‘আমরা রাজীব কুমারের গতিবিধির উপরে নজর রাখছি। ওঁর দু’টি মোবাইল ফোনই সুইচড অফ। তা সত্ত্বেও আমরা জানি, তিনি কোথায় রয়েছেন।’’ একই সঙ্গে তদন্তকারীদের সামনে হাজির না-হয়ে সময় চাওয়াকে তদন্তে অসহযোগিতার সমতুল বলেই মনে করছে সিবিআই শীর্ষ মহল। 

এ দিকে, আগাম জামিন চেয়ে রাজীব কুমারের তরফে নতুন হলফনামা মঙ্গলবারেও বারাসত আদালতে জমা পড়েনি। গত শুক্রবার জমা দেওয়া হলফনামা ত্রুটিপূর্ণ বলে খারিজ করে দিয়েছিল আদালত। পাশাপাশি, দিল্লির স্বরাষ্ট্র মন্ত্রক থেকে এখনও রাজীবকে ছাড়া হয়নি বলে নবান্ন সূত্রের খবর। সেই কারণে, রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে একটি চিঠিও পাঠিয়েছেন। 

সারদা মামলায় এ দিনই রাজ্য পুলিশের অফিসার প্রভাকর নাথকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। তিনি সিটের অন্যতম সদস্য ছিলেন এবং সারদা নিয়ে ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানায় প্রথম যে মামলা হয়েছিল, তার অন্যতম তদন্তকারী অফিসার ছিলেন। সিবিআই সূত্রের দাবি, সারদায় যে সব নথি বাজেয়াপ্ত করা হয়েছিল, তা প্রভাকরের মাধ্যমেই উচ্চপদস্থ অফিসারের কাছে পৌঁছত। এর আগে জিজ্ঞাসাবাদ কে নোটিস পাঠিয়ে ডেকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল সিবিআই। অভিযোগ, তিনি আসেননি। 

এ দিন প্রভাকরকে জিজ্ঞাসাবাদ করার ফাঁকে বিকেলে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে হাজির হন সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব। সিবিআই সূত্রের খবর, রাজীবকে আবার জিজ্ঞাসাবাদ করার আগে রাজ্য পুলিশের কয়েকজন অফিসারকে ডেকে সিট সম্পর্কে আরও কিছু তথ্য করতে চায় সিবিআই। সিটের অন্য দুই গুরুত্বপূর্ণ অফিসার দিলীপ হাজরা এবং শঙ্কর ভট্টাচার্যকেও নতুন করে নোটিস পাঠানো হয়েছে বলে সিবিআই সূত্রের খবর। এই দুই অফিসারকে এর আগেও বেশ কয়েকবার জিজ্ঞাসাবাদ করা হয়। এঁদের মধ্যে দিলীপবাবু অবসর নিয়েছেন। সিবিআই সূত্রে জানা যায়, আগামী সপ্তাহে অর্ণব ঘোষ-সহ সিটের আরও প্রায় চার জন অফিসারকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন