• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কুণালের সারদা মামলায় সিবিআই

KG
কুণাল ঘোষ

পুরভোটের আগে নতুন করে সারদার আরও একটি মামলার দায়িত্ব নিল সিবিআই। অন্যতম অভিযুক্ত কুণাল ঘোষকে সারদার ওই মামলায় যুক্ত করতে চেয়ে আবেদন করেছিল সিবিআই। বৃহস্পতিবার ঘাটাল এসিজেএম আদালতের ভারপ্রাপ্ত বিচারক সপ্তবর্ণা সেনগুপ্ত তাতে সম্মতি দিয়েছেন। এর ফলে সিবিআই চাইলেই সারদা মামলায় নতুন করে রাজ্যসভায় তৃণমূলের প্রাক্তন সাংসদ কুণাল-সহ অন্যদের জিজ্ঞাসাবাদ  করতে পারবে। 

ঘাটালের সরকারি আইনজীবী নইমুদ্দিন আহমেদ বলেন, “এত দিন ঘাটাল আদালতে কুণাল ঘোষের বিরুদ্ধে মামলাটি চলছিল। এ বার সিবিআইয়ের বিশেষ কোর্টে (আলিপুর কোর্টে) কুণাল ঘোষের মামলার শুনানি হবে। যাবতীয় রেকর্ড স্থানান্তরিত করার সম্মতি দিয়েছে ঘাটাল আদালত।” ঘাটাল আদালতে এ দিন হাজির ছিলেন কুণাল। আদালতের নির্দেশ শুনে তাঁর প্রতিক্রিয়া, “প্রথম দিন থেকে তদন্তে সহযোগিতা করেছি। এখনও সহযোগিতা করব।” এ দিন ঘাটাল আদালতে এসেছিলেন সিবিআইয়ের তদন্তকারী অফিসার তথাগত বর্ধনও।

সুপ্রিম কোর্টের নির্দেশে ২০১৪ সালে সারদা মামলার তদন্তভার পায় সিবিআই। রাজ্য সরকারের দায়ের করা ৪৫০টি মামলার মধ্যে থেকে ১৯৫টি মামলা হাতে নিয়ে মোট ৩টি মামলা করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। ঘাটাল আদালতে কুণালের বিরুদ্ধেও এত দিন মামলা (কেস নম্বর২৭৩/২০১৩, জিআর নম্বর ৭৯১/২০১৩) চলছিল। রাজ্য সরকারের তদন্তকারী সংস্থা ‘সিট’ এই মামলার তদন্তের দায়িত্বে ছিল। কুণালের আইনজীবী অয়ন ভট্টাচার্য বলেন, ‘‘দু’বছরের মধ্যে মামলার চার্জশিট জমা দেওয়ার কথা। কিন্তু ছ’বছর পরেও তদন্তকারী সংস্থা আমার মক্কেলের বিরুদ্ধে চার্জশিট জমা দিতে পারেনি। তাই ১৬৭ ধারায় মামলা থেকে মক্কেলকে অব্যাহতি দেওয়ার জন্য ঘাটাল আদালতে আবেদন করা হয়েছিল। বৃহস্পতিবারও শুনানি ছিল। কিন্তু এ দিনও তা পিছিয়ে দেওয়ায় মামলাটি কেস নথিতে অন্তর্ভুক্ত করার (কেপ্ট অন রেকর্ড) আবেদন করা হয়েছে।’’ 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন