• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাগরে সিসিইউ, আইসিসিইউ

Sagar
—ফাইল চিত্র।

স্বচ্ছতা, সৌন্দর্যায়ন ও পুরাকথার সমন্বয় ছাড়াও গঙ্গাসাগর মেলায় এ বার বিশেষ নজর দেওয়া হচ্ছে স্বাস্থ্য পরিষেবায়। তার অঙ্গ হিসেবে মেলা-প্রাঙ্গণেই ক্রিটিক্যাল কেয়ার ইউনিট বা সিসিইউ এবং আইসিসিইউ-এর ব্যবস্থা রাখছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। শুক্রবার সাংবাদিক বৈঠকে মেলার প্রস্তুতির কথা জানান জেলাশাসক ওয়াই রত্নাকর রাও।

ডায়মন্ড হারবার স্বাস্থ্য-জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক দেবাশিস রায় জানান, ‘‘সাগরমেলায় অনেকেই ঠান্ডা এবং বয়সজনিত নানা রোগে কাবু হয়ে পড়েন। মেলা-প্রাঙ্গণেই চিকিৎসার সুব্যবস্থা থাকলে জরুরি পরিষেবা দেওয়া সহজ হবে। তাই মেলায় আধুনিক স্বাস্থ্য পরিষেবার ব্যবস্থা করা হয়েছে। ভেন্টিলেশন ব্যবস্থা, বিশেষজ্ঞ চিকিৎসক-সহ আইসিসিইউ ইউনিটও থাকছে।’’ 

জেলা প্রশাসন সূত্রের খবর, মেলা-প্রাঙ্গণ থেকে কিছু দূরে, রুদ্রনগরে স্বাস্থ্যকেন্দ্র রয়েছে। এ ছাড়া মুড়িগঙ্গা নদী পেরিয়ে কাকদ্বীপ মহকুমা হাসপাতাল। কোনও পুণ্যার্থীর জরুরি চিকিৎসার প্রয়োজন হলে প্রায় নয় কিলোমিটার নদীপথ পেরিয়ে রোগীকে সেখানে নিয়ে যাওয়া সময়সাপেক্ষ। সে-ক্ষেত্রে রোগীর অবস্থা সঙ্কটজনক হয়ে পড়তে পারে। তাই মেলা-প্রাঙ্গণেই সিসিইউ, আইসিসিইউয়ের ব্যবস্থা হয়েছে বলে জানান জেলাশাসক।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন