‘কাটমানি’ ফেরতের দাবিতে ঘেরাও-বিক্ষোভ-মারধর ইতিমধ্যেই দেখেছে রাজ্য। বুধবার সেই দাবি ঘিরেই রণক্ষেত্রের চেহারা নিল বীরভূমের সদাইপুর থানা এলাকার সাহাপুর গ্রাম। মুড়ি মুড়কির মতো বোমা ফাটল গ্রামে। ধোঁয়ায় ঢেকে গেল রাস্তাঘাট। পুলিশের সামনেও চলে বোমাবাজি। পরিস্থিতি সামলাতে বন্দুক উঁচিয়ে তেড়ে যায় পুলিশও।

গ্রামবাসীদের দাবি, দীর্ঘদিন ধরে সরকারি প্রকল্প থেকে ‘কাটমানি’ নিয়ে ফুলেফেঁপে উঠেছেন তৃণমূলের সাহাপুর অঞ্চল সভাপতি শেখ এনামুল। এ দিন সেই টাকা ফেরত নেওয়ার জন্য এনামুলের বাড়ির বাইরে তাঁরা আন্দোলন শুরু করেছিলেন। অভিযোগ, বাড়ি আক্রমণ হতে পারে, এই আশঙ্কায় লোকজন জুটিয়ে বুধবার ভোর থেকেই এলাকায় বোমাবাজি শুরু করেছিলেন ওই নেতা। মিলিত প্রতিবাদ করেন গ্রামের মানুষ। বোমার লড়াই শুরু হয়ে যায়। জেলা পুলিশ সুপার শ্যাম সিংহ জানান, ওই নেতার তিন ছেলে-সহ ৯ জন গ্রেফতার হয়েছে। মিলেছে প্রচুর তাজা বোমা।

‘কাটমানি’ ঘিরে রাজনৈতিক চাপানউতোরও চলছে। কোচবিহারের দিনহাটার তৃণমূল বিধায়ক উদয়ন গুহের বিরুদ্ধে ‘কাটমানি’ নেওয়ার অভিযোগ তুলেছেন বিজেপি-র জলপাইগুড়ির পর্যবেক্ষক দীপ্তিমান সেনগুপ্ত। বুধবার তিনি তাঁর ফেসুবকে লেখেন, “আজকের দিনহাটার স্লোগান ছিল, উদয়ন গুহ চোর ম্যান। কাটমানি ফেরত দেন।” উদয়ন তাঁকে চ্যালেঞ্জ করে বলেন, “এমন একটি উদাহারণ সামনে নিয়ে আসুন। এ সব করে লাভ হবে না।” উত্তর ২৪ পরগনার মিনাখাঁ থানার তিউড়িয়া গ্রামে আবার চাহিদামতো টাকা দিতে না পারায় এক বিজেপি সমর্থককে মারধরের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। ভাঙচুর করা হয় তাঁর বাড়িও। ওই বিজেপি সমর্থকের অভিযোগ, ‘‘আবাস যোজনার তালিকায় নাম ছিল। কষ্ট করে দশ হাজার টাকা জোগাড় করে তৃণমূল নেতাদের হাতে দিই। বাকি টাকা দিতে পারিনি। সেই রাগেই মঙ্গলবার হামলা হয়েছে।’’ 

ওই জেলারই বনগাঁর অম্বরপুর এলাকায় ‘ফুলমানি’ (সম্পূর্ণ টাকা) ফেরতের দাবিতে রাস্তা অবরোধ করেন গ্রামবাসীরা। তাঁদের দাবি, রাস্তা তৈরি, স্কুল চত্বরে ও মন্দিরে মাটি ফেলা এবং পুকুর কাটার নাম করে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করেছেন এক প্রাক্তন তৃণমূল সদস্যা ও এক সুপারভাইজার। পুরো টাকা ফেরত দিতে হবে।

ভাঙড়ের দুই তৃণমূলকর্মী মন্ত্রী রেজ্জাক মোল্লার পুত্র মোস্তাক আহমেদের বিরুদ্ধে ৫ লক্ষ টাকা কাটমানি নেওয়ার অভিযোগ দায়ের করেছিলেন থানায়। ওই দু’জনের নামে পুলিশের কাছে প্রাণনাশের চেষ্টার অভিযোগ করেন মোস্তাক। 

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।