• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কেন্দ্রীয় ভাবে ভর্তি নয় কলেজে: পার্থ

Partha
ফাইল চিত্র।

শিক্ষক সংগঠন থেকে শুরু করে শিক্ষা শিবিরের সর্বস্তরে কেন্দ্রীয় ভাবে কলেজে ভর্তির দাবি উঠছে দীর্ঘদিন ধরে। দুর্নীতি প্রতিরোধের পাশাপাশি একই পড়ুয়ার বিভিন্ন কলেজে ভর্তি হয়ে আসন আটকে রাখা বন্ধ করতে এটা জরুরি। কিন্তু এ বছরেও সেই দাবি পূরণ হচ্ছে না। এ বারেও কলেজ-ভিত্তিক অনলাইন প্রক্রিয়ায় ছাত্রছাত্রী ভর্তি নেওয়া হবে বলে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বুধবার জানিয়ে দিয়েছেন। এই বিষয়ে সরকারি ‘অ্যাডভাইজ়রি’ বা পরামর্শ-নির্দেশিকা প্রকাশ করা হবে অগস্টে।

আইএসসি এবং সিবিএসই দ্বাদশ শ্রেণির ফল ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। কাল, শুক্রবার বেরোতে চলেছে এ রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। স্নাতক স্তরে ভর্তির বিষয়ে উৎসুক হয়ে রয়েছেন দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীরা। কিন্তু এর মধ্যে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের তরফে কোনও রকম ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ না-করায় তাঁরা উদ্বেগে ছিলেন। করোনার জন্য অনেক পড়ুয়াই এ বার রাজ্যের বাইরে পড়তে যেতে চাইছেন না। ছেলেমেয়েদের অন্যত্র পাঠাতে চাইছেন না অভিভাবকেরাও। তাই এ বছর রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ভর্তির জন্য সকলেই উৎসুক। তাঁদের আশ্বস্ত করে শিক্ষামন্ত্রী এ দিন বলেন, ‘‘পরীক্ষার্থীদের বলছি, কলেজে ভর্তি হতে কোনও অসুবিধা হবে না। পড়ুয়াদের স্বাস্থ্য-সুরক্ষার কথা ভেবে যা পদক্ষেপ করার করা হবে।’’

কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন ওয়েবকুটা-র দাবি ছিল, অতিমারির আবহে কলেজগুলিতে কেন্দ্রীয় ভাবে ভর্তি নেওয়া হোক। অর্থাৎ একটি বিশ্ববিদ্যালয়ের অধীনে যত কলেজ আছে, সেই সব ক’টি ক্ষেত্রেই ভর্তি প্রক্রিয়া কেন্দ্রীয় ভাবে অনলাইনে পরিচালনা করুক সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়। কোনও কোনও অধ্যক্ষেরও বক্তব্য ছিল, প্রাণঘাতী ব্যাধির প্রাদুর্ভাবের জন্য এখন খুব কম সংখ্যক কর্মী কলেজে যাচ্ছেন। তাই বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভাবেই ভর্তি প্রক্রিয়া শুরু করুক। কিন্তু শিক্ষামন্ত্রী এ দিন জানিয়ে দিয়েছেন, তা হচ্ছে না। কলেজগুলিকেই দায়িত্ব নিয়ে অনলাইনে পড়ুয়াদের ভর্তি করতে হবে। ভর্তির ফর্ম পূরণ থেকে শুরু করে ব্যাঙ্কে ভর্তির ফি জমা দেওয়া— পুরো প্রক্রিয়াই চলবে অনলাইনে। ভর্তি চলাকালীন পড়ুয়ারা কোনও ভাবেই কলেজে যাবেন না। যাবেন একেবারে ক্লাস করতে। সে-দিনই নথি যাচাই করা হবে। নথিতে কোনও ভুল থাকলে ব্যবস্থা নেবে কলেজ।

উচ্চমাধ্যমিকের ফলাফল সম্পর্কিত যাবতীয় আপডেট পেতে রেজিস্টার করুন এখানে |

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন