• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রেসিডেন্সি, যাদবপুরে স্নাতক স্তরে ভর্তিতে জট 

Admission
প্রতীকী ছবি।

রাজ্য সরকারের নির্দেশ মতো আজ, সোমবার রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে। কিন্তু ভর্তি প্রক্রিয়া শুরু করতে পারছে না যাদবপুর এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। 

কিছু দিন আগেই উচ্চ শিক্ষা দফতরের তরফ থেকে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশ দিয়ে জানিয়ে দেওয়া হয়েছিল, স্নাতকস্তরের ভর্তি প্রক্রিয়া শুরু করতে হবে ১০ অগস্ট থেকে। কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি নিজেদের মতো করে সম্পূর্ণ অনলাইনে এই ভর্তি প্রক্রিয়া পরিচালনা করবে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি নেওয়া হয়। কিন্তু এ বার করোনার কারণে সেই ভর্তি পরীক্ষা নেওয়া যায়নি। তাই প্রশ্ন দেখা দিয়েছিল প্রেসিডেন্সি কী ভাবে ১০ অগস্ট থেকে ভর্তি প্রক্রিয়া শুরু করবে। এরই মধ্যে প্রেসিডেন্সির পড়ুয়াদের একাংশ দাবি করেছেন, প্রবেশিকা পরীক্ষা অবশ্যই নিতে হবে। প্রবেশিকা পরীক্ষা নাকি সরাসরি পরীক্ষার ফল দেখে ভর্তি নেওয়া হবে — এ বিষয়ে এখন পর্যন্ত প্রেসিডেন্সির ভর্তি কমিটি চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেনি। তাই আজ থেকে প্রেসিডেন্সিতে ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে না। এ বিষয়ে রবিবার প্রেসিডেন্সির রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার বলেন, ‘‘অ্যাডমিশন কমিটি যখন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তখনই ভর্তি প্রক্রিয়া শুরু হবে। আশা করছি বাস্তবসম্মত সময় ও পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া হবে।’’ 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কলা বিভাগের কিছু বিষয়ে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা নেওয়া হত। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন, উচ্চমাধ্যমিকের ফলের ভিত্তিতেই ভর্তি নেওয়া হবে। কোনও কোনও ক্ষেত্রে মাধ্যমিকের ফল বিচার্য হবে। বিজ্ঞান শাখায় ভর্তির ক্ষেত্রে উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিকের ফল বিচার্য বলে সিদ্ধান্ত হয়েছে। কিন্তু রবিবার সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, সোমবার থেকে তাঁরা ভর্তি প্রক্রিয়া শুরু করতে পারছেন না। বুধবার অথবা শুক্রবার তাঁরা ভর্তির প্রক্রিয়া শুরু করবেন। 

কলকাতা বিশ্ববিদ্যালয় অধীনস্থ বেশ কয়েকটি কলেজের অধ্যক্ষরা জানান, অনলাইনে ভর্তির জন্য প্রয়োজনে তাঁরা কলেজে যাবেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন