• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইভিএম হঠাও, হেঁটে হেঁটেই বলছেন ওঙ্কার

Dhillon
ওঙ্কার সিংহ ধিলোঁ। নিজস্ব চিত্র

বৈদ্যুতিন ভোটযন্ত্র (ইভিএম) নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। কিন্তু ওঙ্কার সিংহ ধিঁলো শুধু প্রশ্ন তুলেই থামেননি। ইভিএম বাদ দিয়ে ব্যালট ফিরিয়ে আনার দাবিতে তিনি হাঁটছেন। আক্ষরিক অর্থেই পদযাত্রা। পায়ে হেঁটে সাড়ে ৬ হাজার কিলোমিটার ঘুরে ওঙ্কারের এমন প্রতিবাদের মানচিত্রে যোগ হল কলকাতাও!

উত্তরাখণ্ডের রুদ্রপুরের বাসিন্দা ওঙ্কার রওনা দিয়েছেন গত অগস্টে। সাঁড়ে পাঁচ মাসে প্রায় সাড়ে পাঁচ হাজার কিলোমিটার পথ উজিয়ে মঙ্গলবার তিনি এসে পৌঁছেছেন কলকাতা। কংগ্রেসের সামাজিক মাধ্যম শাখায় কো-অর্ডিনেটর হিসেবে কাজ করেন ওঙ্কার। তাঁর ‘পয়দল যাত্রা’য় নানা শহরে রাতের মাথা গোঁজার ব্যবস্থা করে দিচ্ছেন সতীর্থেরাই। বিধান ভবনে এ দিন যেমন তাঁকে স্বাগত জানিয়েছেন প্রদেশ কংগ্রেস নেতা অমিতাভ চক্রবর্তী, প্রদেশ যুব কংগ্রেস সভাপতি শাদাব খান, ছাত্র পরিষদের রাজ্য সভাপতি সৌরভ প্রসাদ প্রমুখ। উত্তরাখণ্ড থেকে হরিয়াণা, দিল্লি, উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাত, মধ্যপ্রদেশ, কর্নাটক, তামিলনাড়ু, ওড়িশা হয়ে বাংলায় এসে আবার ঝাড়খণ্ড, বিহার, উত্তরপ্রদেশ হয়ে দিল্লির যন্তর মন্তরে যাত্রা শেষ করবেন ওঙ্কার। তাঁর দাবি, ব্যালট ফেরানোর সিদ্ধান্ত হোক দ্রুত।

 ইভিএম এবং ব্যালট নিয়ে সচেতনতা তৈরি করাই তাঁর যাত্রার লক্ষ্য বলে জানাচ্ছেন ওঙ্কার। তাঁর কথায়, ‘‘ইভিএমে কারচুপির প্রচুর অভিযোগ পাওয়া গিয়েছে। যে সরকার জনমতে কারচুপি করে ক্ষমতায় আসে, তারা দ্রুত স্বৈরাচারী হয়ে ওঠে। নরেন্দ্র মোদী সরকারের যে লক্ষণ বারবার দেখা যাচ্ছে! দেশের মানুষের কথা না শুনে তারা দেশ শুদ্ধ মানুষকে ‘মন কি বাত’ শোনাতে ব্যস্ত! আমার পদযাত্রার আহ্বান, ইভিএম হঠাও, গণতন্ত্র বাঁচাও!’’ অর্থনীতির মন্দা এবং বেহাল কর্মসংস্থানের সমস্যা থেকে নজর ঘোরাতেই সিএএ, এনআরসি নিয়ে মোদী সরকার ব্যস্ত বলে ওঙ্কারের মত। জীবন বিমা নিগমের (এলআইসি) শেয়ার বিক্রির মতো মোদী সরকারের নানা সিদ্ধান্তেরই সমালোচনা শোনা গিয়েছে তাঁর মুখে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন