চিকিৎসাবিদ্যায় ভিন্‌ রাজ্যের প্রার্থী ঠেকাতে ‘ডমিসাইল বি’ নীতি রদ নিয়ে পড়ুয়ারা দীর্ঘদিন ধরেই সরব। এই অবস্থায় মেডিক্যালে ভর্তি নিয়ে এক সপ্তাহের মধ্যে স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বিজ্ঞপ্তি ঘিরে বিতর্ক শুরু হয়েছে।

২১ জুন ওই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবেশিকা পরীক্ষা (নিট)-য় যাঁরা আবেদনপত্রে যাঁরা নিজেদের পশ্চিমবঙ্গের নাগরিক বলে দাবি করেছেন, শুধু তাঁরাই এমবিবিএস ও ডেন্টালে ভর্তির জন্য প্রি-কাউন্সেলিংয়ে যোগ দিতে পারবেন। সম্প্রতি কিছু ছাত্রছাত্রী বিশ্ববিদ্যালয়কে লিখিত ভাবে জানান, তাঁরা বাংলার বাসিন্দা হলেও সর্বভারতীয় স্তরে সংরক্ষিত ১৫% আসনে সুযোগ পাওয়ার জন্য ‘স্টেট অব এলিজিবিলিটি’-তে অন্য রাজ্যের নাম লিখেছেন।

বৃহস্পতিবার স্বাস্থ্য বিশ্ববিদ্যালয় ফের একটি বিজ্ঞপ্তিতে বলে, এই ধরনের প্রার্থীদের ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র কাছে আবেদন করতে হবে এবং এনটিএ সবুজ সঙ্কেত দিলে রাজ্যের কোটায় ওই পড়ুয়াদের রেজিস্ট্রেশনে আপত্তি থাকবে না। ডিএসও-র রাজ্য সভাপতি তথা চিকিৎসক মৃদুল সরকার বলেন, ‘‘প্রবেশিকা শেষে কাউন্সেলিং শুরু হওয়ার পরে এ ধরনের বিজ্ঞপ্তির অর্থ কী? বিজ্ঞপ্তি প্রত্যাহার করতে হবে।’’

এবার শুধু খবর পড়া নয়খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।