• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাজ্যে রোগমুক্তির হার বাড়ল, কলকাতা-সহ ৩ জেলায় কমল সক্রিয় আক্রান্তের সংখ্যা

State Corona
ছবি: পিটিআই।

রাজ্যে রোগমুক্ত হওয়ার হার গত ২৪ ঘণ্টায় বাড়ল প্রায় ৪ শতাংশ। মঙ্গলবার স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে গোটা রাজ্যে মৃত্যু হয়েছে ৮ জনের। গত কয়েক দিনের মতোই গত এক দিনে মৃতদের মধ্যে ৬ জনই কলকাতার। বাকি ২ জনের এক জন হাওড়ার, অন্য জন উত্তর ২৪ পরগনার বাসিন্দা। স্বাস্থ্য দফতর প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১১০ জন। সব মিলিয়ে এই মুহূর্তে চিকিৎসাধীন ১ হাজার ৩৬৩ জন।

সোমবার পর্যন্ত রাজ্যে রোগমুক্ত হওয়ার হার ছিল ২৪.১৯ শতাংশ। মঙ্গলবার তা বেড়ে ২৮.১৬ শতাংশ হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২৪ ঘণ্টায় ১১৩ জন রোগমুক্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। স্বাস্থ্য দফতরের কর্তাদের দাবি, এই হার ধরে রাখতে পারলে অনেকটাই স্বস্তিতে থাকবে রাজ্য। রোগমুক্তির হার উল্লেখযোগ্য ভাবে বেড়েছে কলকাতা (২৮ শতাংশ), উত্তর ২৪ পরগনা (২৭ শতাংশ), দক্ষিণ ২৪ পরগনা (২৭ শতাংশ), হাওড়া (২৭ শতাংশ) এবং হুগলি (১৮ শতাংশ)-তে।

কলকাতাতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১ জন। এই প্রথম সাম্প্রতিক সময়ে কলকাতায় সক্রিয় আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় কমল। সোমবারের হিসাব অনুযায়ী, কলকাতায় সক্রিয় আক্রান্তের সংখ্যা ছিল ৬২১। যা মঙ্গলবার কমে হয়েছে ৬১৪। এক স্বাস্থ্যকর্তা ইঙ্গিত দেন, এই পরিবর্তনের অর্থ ধীরে ধীরে সংক্রমণ নিয়ন্ত্রণে আসছে কলকাতাতে। একই ভাবে গত ২৪ ঘণ্টায় সক্রিয় আক্রান্তের সংখ্যা কমেছে হাওড়া এবং হুগলিতে। এই দুই জেলাই যথেষ্ট চিন্তার কারণ হয়ে উঠেছে স্বাস্থ্যকর্তাদের।

আরও পড়ুন: আমাদের বাঁচতেও হবে, এগোতেও হবে, বলছেন প্রধানমন্ত্রী

তবে এর মধ্যেই সংক্রমিতের সংখ্যা কার্যতই লাফিয়ে বেড়েছে মালদহে। গত ৬ মে-র বুলেটিন অনুযায়ী মালদহে সক্রিয় আক্রান্তের সংখ্যা ছিল ২। তাঁরা আক্রান্ত হয়েছিলেন গত ২৪ এপ্রিল। কিন্তু মঙ্গলবারের বুলেটিন অনুযায়ী, মালদহে আক্রান্তের সংখ্যা ১৯। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, সম্প্রতি ভিন্‌রাজ্য থেকে যাঁরা এসেছেন তাঁদের মধ্যেই খোঁজ পাওয়া গিয়েছে নতুন সংক্রমিতদের। আর সেটাই চিন্তা বাড়াচ্ছে স্বাস্থ্যকর্তাদের। কারণ মঙ্গলবারও আরও দু’টি ট্রেনে পরিযায়ী শ্রমিকরা পশ্চিমবঙ্গে এসেছেন ভিন রাজ্য থেকে।

আরও পড়ুন: এটিএম থেকে টাকা বেরনোর বদলে ভিতরে ঢুকে গেল বড়সড় সাপ!

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, মঙ্গলবার বাঘা যতীনের এক বাসিন্দার মৃত্যু হয়েছে। তিনি করোনা আক্রান্ত ছিলেন। কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীর এক অ্যাসিস্টান্ট সাব ইনস্পেক্টরও। ইতিমধ্যে কলকাতা পুলিশের মধ্য এবং উত্তর বিভাগের কর্মীদের ব্যাপক হারে কোভিড পরীক্ষা করানো হচ্ছে। তবে বাহিনীতে ব্যাপক সংক্রমণের ইঙ্গিত মেলেনি।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের সঙ্গে। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা, তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি প্রকাশযোগ্য বলে বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন