• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ট্রেনে চড়বেন না, আর্জি রেলের

train
ছবি: এএফপি।

করোনা সতর্কতা হিসেবে সরাসরি ট্রেন ভ্রমণ এড়ানোর পরামর্শ দিচ্ছে রেল। ট্রেন সফর থেকে যাত্রীদের দূরে রাখতে টিকিট বাতিলের টাকা ফেরত দেওয়া সংক্রান্ত নিয়ম অনেকটাই শিথিল করা হয়েছে। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত অগ্রিম কেটে রাখা টিকিট বাতিল করলে পুরো টাকা ফেরত দেওয়া হবে বলে জানিয়েছে রেল। এ ক্ষেত্রে রেল নিজে যে সব ট্রেন বাতিল করছে, বা যাত্রীরা নিজেরা যে সব যাত্রা বাতিল করছেন, সব ক্ষেত্রেই একই নিয়ম প্রযোজ্য হবে। রেলের দাবি, অন্তত ১২ জন করোনা রোগী দু’টি এক্সপ্রেস ট্রেনে সফর করেছেন। তাই আপাতত দূরপাল্লার ট্রেন এড়িয়ে চলা উচিত। দিল্লিতে এক দম্পতির হাতে ‘হোম কোয়রান্টিন’ ছাপ দেখে রাজধানী এক্সপ্রেস থেকে নামিয়ে দেওয়ার ঘটনাও ঘটেছে।

আজ, রবিবার ‘জনতা কার্ফু’র দিনে ট্রেন এবং মেট্রোর সংখ্যা কমছে। জরুরি পরিষেবার প্রয়োজন মেটাতে অল্প সংখ্যক কিছু ট্রেন এবং মেট্রো চলবে। বিশেষ প্রয়োজন ছাড়া যাত্রীদের রেল ভ্রমণে নিরুৎসাহিত করতে গত কয়েক দিনে একাধিক পদক্ষেপ করেছে রেল। ‘জনতা কার্ফু’র কথা মাথায় রেখে সারা দেশেই শনিবার মাঝরাত থেকে রবিবার রাত ১০টা পর্যন্ত দূরপাল্লার ট্রেন না ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যে পূর্ব রেল এবং দক্ষিণ-পূর্ব রেলে সমস্ত প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে। বন্ধ থাকছে দুরপাল্লার ট্রেনও। পরিষেবা সচল রাখতে পূর্ব রেলের হাওড়া ডিভিশনে সাকুল্যে ৩৪১টি লোকাল ট্রেন চলবে। শিয়ালদহ ডিভিশনে রবিবার ৫০০টি লোকাল ট্রেন চালানো হতে পারে। তবে যাত্রীদের চাহিদা না থাকলে সংখ্যাটা পরিস্থিতি অনুযায়ী কমানো হতে পারে।

দক্ষিণ-পূর্ব রেল সাকুল্যে ৩২টি লোকাল ট্রেন চালাবে। দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সঞ্জয় ঘোষ বলেন , ‘‘করোনা সংক্রমণ রুখতে যাত্রীদের ব্যাপক ভাবে সচেতন করা হচ্ছে। যাত্রীদের রেল সফর থেকে দূরে থাকার কথা বলছি।’’ এ প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নিখিল চক্রবর্তী বলেন, ‘‘যাত্রীদের রেল সফর থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। এ নিয়ে প্রচার চলছে। এক মাত্র বিশেষ প্রয়োজনের কথা ভেবেই অল্প সংখ্যক লোকাল ট্রেন চালানো হচ্ছে।’’ আজ, রবিবার কলকাতা মেট্রোয় সকাল ৯টা থেকে রাত ৯টা ৫৫ মিনিট পর্যন্ত সাকুল্যে ৫৪টি ট্রেন চলবে। তার মধ্যে সকাল ৯টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত আধ ঘণ্টা অন্তর ট্রেন চলবে। রাত সাড়ে ৯টা থেকে ৯টা ৫৫ মিনিটের মধ্যে ২৫ মিনিট অন্তর ট্রেন চলবে। এর মধ্যে নোয়াপাড়া থেকে দমদমের মধ্যে মোট ২৯টি ট্রেন চলবে।

আরও পড়ুনভারত নিরাপদ, বাড়িতে জানালেন বিদেশি ভক্ত

ইস্ট -ওয়েস্ট মেট্রোতে দুপুর ১২টা থেকে রাত ৮টার মধ্যে আপ এবং ডাউন লাইন মিলে ৩৪টি ট্রেন চলবে। বিমানসংস্থা ইন্ডিগো তাদের ৫০টি উড়ান বাতিল করেছে। বাকি সংস্থাগুলি গড়ে ৪-৫টি উড়ান বাতিল করেছে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন