• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দৈনিক সুস্থের থেকে ফের বাড়ল দৈনিক আক্রান্তের সংখ্যা, বৃদ্ধি সুস্থতার হারে

Corona
গ্রাফিক: শৌভিক দেবনাথ

মাঝে এক দিনের বিরতি দিয়ে বৃহস্পতিবার ফের দৈনিক সুস্থের থেকে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী। তবে দুটি সংখ্যার মধ্যে ব্যবধান কমেছে। এ দিনও ৩ হাজারের গণ্ডিতেই আটকে দৈনিক সংক্রমণের সংখ্যা। গত কালকের থেকে বাড়েনি সংক্রমণের হারও। তাৎপর্যপূর্ণ ভাবে বেড়েছে সুস্থতার হার।

গত ২০ অক্টোবর প্রথম রাজ্যে এক দিনে নতুন আক্রান্তের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছিল। টানা এক সপ্তাহ সেই প্রবণতা ছিল। কিন্তু মঙ্গলবার তা ৩ হাজারের গণ্ডিতে চলে যায়। এ দিনও সেই ধারা বজায় রয়েছে। রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, এ দিন নতুন করো সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৯৮৯ জন। এই নিয়ে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন বেড়ে হল ৩ লক্ষ ৬৫ হাজার ৬৯২ জন। শুরু থেকেই করোনা সংক্রমণে জেরবার কলকাতা এবং উত্তর ২৪ পরগনা। এ দিন কলকাতায় আক্রান্তের সংখ্যা ৮৯৪। উত্তর ২৪ পরগনায় এ দিন আক্রান্ত ৮৭৮। এ ছাড়া দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা দুশো ছুঁয়েছে বা তার বেশি।

রাজ্যে গত কাল প্রাণ হারিয়েছিলেন ৬০ জন। এ দিন ৬১ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে মোট ৬ হাজার ৭২৫ জনের করোনায় মৃত্যু হল। এর মধ্যে কলকাতায় ১৫ জন এবং উত্তর ২৪ পরগনায় ১৪ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া হুগলিতে ৬ জন, হাওড়ায় ৫ জন এবং পশ্চিম বর্ধমানে ৪ জনের মৃত্যু হয়েছে। নদিয়াতেও প্রাণ হারিয়েছেন ৪ জন।

(গ্রাফে হোভার টাচ করলে দিনের পরিসংখ্যান মিলবে)

আরও পড়ুন: দেশে ফের কোভিড সংক্রমণ ঊর্ধ্বমুখী, টানা বাড়ছে সুস্থতার হারও

রাজ্যে এ দিন হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়া পেয়েছেন ৩ হাজার ৯৪৫ জন। রাজ্যে মোট ৩ লক্ষ ২১ হাজার ৮৭৩ জন সুস্থ হয়ে উঠেছেন। এখন রাজ্যে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩৭ হাজার ৯৪ জন। গত কাল রাজ্যে সুস্থতার হার ছিল ৮৭.৯০ শতাংশ। এ দিন তা কয়েক ধাপ বেড়ে হয়েছে ৮৮.০২ শতাংশ। সুস্থতার হার বৃদ্ধিতে কিছুটা স্বস্তিও ফিরেছে। দুর্গা পুজো শেষ হলেও রাজ্যে এখন উৎসবের সময়। এই সময়ে যাতে সংক্রমণ লাগামছাড়া না হয়ে যায় সে দিকে কড়া দৃষ্টি রেখেছে প্রশাসন।

কোনও একটি এলাকায় ২৪ ঘণ্টায় যত জনের কোভিড টেস্ট করা হয় এবং তার মধ্যে প্রতি ১০০ জনে যত জনের কোভিড রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। বৃহস্পতিবারের বুলেটিন অনুযায়ী সংক্রমণের হার ৯.২২ শতাংশ। গত কালও সংক্রমণের হার ওই একই পর্যায়ে ছিল। এ দিন রাজ্যে ৪৩ হাজার ২৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

আরও পড়ুন: কিডনির সমস্যায় চিকিৎসকদের মানা, থালাইভা রজনীর দল ঘোষণায় সংশয়

রাজ্যে শতাধিক করোনা আক্রান্ত এমন জেলা ৬টি। নদিয়ায় ১৮০, হুগলিতে ১৭৬, পূর্ব মেদিনীপুরে ১২২, পশ্চিম বর্ধমানে ১২২, দার্জিলিঙে ১১৯ এবং মালদহে ১০৮ জন কোভিড আক্রান্ত হয়েছেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন