• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দৈনিক সংক্রমণ ফের ৪ হাজার ছাড়াল, মোট সুস্থ ৩ লক্ষের কাছাকাছি

Corona
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গত কয়েক দিন ধরেই রাজ্যে দৈনিক করোনা সংক্রমণ ৪ হাজারের উপরে ঘোরাফেরা করছে। শুক্রবার তা চতুর্থ দিনে পড়ল। অবশ্য বৃহস্পতিবারের থেকে এ দিন সামান্য কম দৈনিক সংক্রমণের সংখ্যা। মৃতের সংখ্যাও গত কালকের থেকে কয়েক ধাপ নেমেছে। কিছুটা কমেছে সংক্রমণের হারও। সেই সঙ্গে মোট সুস্থের সংখ্যাও ৩ লক্ষ ছুঁতে চলেছে।

এ দিন স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ১৪৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। এই নিয়ে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা হল ৩ লক্ষ  ৪১ হাজার ৪২৬। এ দিনের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি মানুষ নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন কলকাতায়, ৮৯৬ জন। এর পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে ৮৮৬ জন করোনা আক্রান্ত হয়েছেন গত ২৪ ঘণ্টায়। হাওড়া এবং দক্ষিণ ২৪ পরগনাতেও সংক্রমণের সংখ্যা দুশোর গণ্ডি ছাড়িয়ে গিয়েছে।

গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬০ জনের। যা গত কালকের থেকে কম। গত কাল করোনায় রেকর্ড সংখ্যক, ৬৪ জনের মৃত্যু হয়েছিল রাজ্যে। রাজ্যে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৩৬৮ জন। এ দিন কলকাতায় ২৪ জনের মৃত্যু হয়েছে। উত্তর ২৪ পরগনায় মারা গিয়েছেন ১৬ জন। এ ছাড়াও ৬ জন হাওড়ায়, নদিয়ায় ৪ জন, পূর্ব মেদিনীপুরে ৩ জন এবং দক্ষিণ ২৪ পরগনায় ২ জনের মৃত্যু হয়েছে।

(গ্রাফে হোভার টাচ করলে দিনের পরিসংখ্যান দেখা যাবে।)

আরও পড়ুন: দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৭ লক্ষের কম, নিয়ন্ত্রণে রয়েছে সংক্রমণ হারও

২৪ ঘণ্টায় যত জনের কোভিড টেস্ট করা হয় এবং তার মধ্যে প্রতি ১০০ জনে যত জনের কোভিড রিপোর্ট পজিটিভ আসে, তাকে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। অক্টোবরের শুরু দিকে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার অনেকটাই কম ছিল। কিন্তু পরের দিকে সেই হার উদ্বেগজনক ভাবে বাড়তে শুরু করে। গত কয়েক দিন ধরেই সংক্রমণের হার ৯ শতাংশের উপরেই ঘোরাফেরা করছে। এ দিনও সেই ছবি অব্যাহত। বৃহস্পতিবার রাজ্যে সংক্রমণের হার ছিল ৯.৩৩ শতাংশ। এ দিন তা কমে হয়েছে ৯.২৯ শতাংশ। স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪৪ হাজার ৫৮২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

সংক্রমণের গতি এবং মৃতের সংখ্যা বৃদ্ধি প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। সেই সঙ্গে উৎকণ্ঠা বাড়িয়ে দিয়েছে সুস্থতার হার নিম্নমুখী হওয়া। এ দিন সুস্থতার হার অবশ্য গত কালকের চেয়ে সামান্য বেশি, ৮৭.৪৫ শতাংশ।

আরও পড়ুন: সৌমিত্রের ঘোষিত সব কমিটি ভাঙলেন দিলীপ, ডামাডোল চরমে রাজ্য বিজেপি-তে

স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ৬৭৬ জন। রাজ্যে এখনও পর্যন্ত মোট ২ লক্ষ ৯৮ হাজার ৫৮৭ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। সক্রিয় করোনা রোগী রয়েছেন ৩৬ হাজার ৪৭১ জন।

রাজ্যের একাধিক জেলায় এ দিন নতুন করোনা আক্রান্তের সংখ্যা শতাধিক। হুগলি (১৯৭), পশ্চিম বর্ধমান (১৩৮), পূর্ব বর্ধমান (১০১), পূর্ব মেদিনীপুর (১৩৯), পশ্চিম মেদিনীপুর (১২০), নদিয়া (১৬১), জলপাইগুড়ি (১৪২), এবং দার্জিলিং (১৮৯)-এর করোনা সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন