শক্তিশালী ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সন্ধ্যের মধ্যেই ঝড়-বৃষ্টি শুরু হয়ে যাবে উপকূলবর্তী জেলাগুলিতে। আবহাওয়া দফতরের এই আগাম সতকর্তার কারণে শিয়ালদহ শাখায় বহু লোকাল ট্রেন বাতিল করেছে পূর্ব রেল। রেলের তরফে জানানো হয়েছে, আপাতত শনিবার ভোর ৬ টা পর্যন্ত বহু লোকাল ট্রেন বাতিল হয়েছে। বারাসত-হাসনাবাদ, শিয়ালদহ-ডায়মন্ড হারবার, শিয়ালদহ-লক্ষ্মীকান্তপুর, শিয়ালদহ-ক্যানিং, লক্ষ্মীকান্তপুর-নামখানা বিভাগ মিলিয়ে মোট ৩২ টি ট্রেন বাতিল হয়েছে। গোটা পরিস্থিতির উপর নজর রাখছে পূর্ব রেল। জরুরি অবস্থা সামাল দেওয়ার জন্য শিয়ালদহ উত্তর ও দক্ষিণ শাখায় পরিস্থিতি পরিদর্শনের জন্য বিশেষ নজরদারি গাড়ির ব্যবস্থা থাকছে। নৈহাটি, রানাঘাট, বারাসত, বালিগঞ্জ স্টেশনে বিশেষ ডিজেল  ইঞ্জিনও প্রস্তুত রাখা হচ্ছে। অবস্থার গুরুত্ব বুঝে দ্রুত ব্যবস্থা নিতে বদ্ধপরিকর পূর্ব রেল।

এ দিকে শুক্রবার ট্রেন বাতিলের পরিপ্রেক্ষিতে যাত্রী হেনস্থার কারণে সে দিন বিকালে উত্তর ২৪ পরগনার বারাসত স্টেশনে রেল অবরোধ করেন যাত্রীরা। সন্ধ্যার দিকে সে অবরোধ উঠে যায়।

আচমকা ট্রেন পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। আগাম খবর ছিল না তাঁদের কাছে। শিয়ালদহ, ক্যানিং, লক্ষ্মীকান্তপুর-সহ বিভিন্ন স্টেশনে গিয়ে সমস্যায় পড়়েন নিত্যযাত্রীরা।
বাতিলের তালিকায় রয়েছে— ৮টি শিয়ালদহ-ক্যানিং লোকাল, ৭টি ক্যানিং-শিয়ালদহ, ৬টি শিয়ালদহ-ডায়মন্ড হারবার লোকাল, ৪টি ডায়মন্ডহারবার-শিয়ালদহ লোকাল, ৮টি শিয়ালদহ-লক্ষ্মীকান্তপুর, ৬টি লক্ষ্মীকান্তপুর-শিয়ালদহ লোকাল। লক্ষ্মীকান্তপুর-নামখানা শাখায় আপ-ডাউন মিলিয়ে মোট ১৩টি ট্রেন বাতিল হয়েছে। শিয়ালদহ-বারাসত-হাসনাবাদ শাখায় বাতিল ১০টি লোকাল ট্রেন। এই তালিকাতেই রয়েছে শিয়ালদহ-বারুইপুর-লক্ষ্মীকান্তপুর, বারুইপুর-লক্ষ্মীকান্তপুর লোকালও। শনিবার দক্ষিণ-পূ্র্ব রেলেরও ১০টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। যে ট্রেনগুলি বাতিল করা হয়েছে, সেগুলি হল— দিঘা-পাঁশকুড়া, দিঘা-সাঁতরাগাছি, পাঁশকুড়া-সাঁতরাগাছি, হলদিয়া-হাওড়া, সাঁতরাগাছি-মেচেদা, মেচেদা-দিঘা, দিঘা-মেচেদা-সাঁতরাগাছি, হাওড়া-হলদিয়া, হলদিয়া-পাঁশকুড়া লোকাল।

তবে পূর্ব রেলের হাওড়া শাখায় কোনও ট্রেন বাতিল করা হয়নি। ফণীর প্রভাবে দক্ষিণ ভারত-ওড়িশা-পশ্চিমবঙ্গের মধ্যে দক্ষিণ-পূর্ব রেলের ১০০টিরও বেশি দূরপাল্লার ট্রেন বাতিল হয়েছে। শনিবার আরও কিছু ট্রেন বাতিল হওয়ার আশঙ্কা রয়েছে। 

আরও পড়ুন: ফণী আছড়ানোর আগেই ১৫ সেকেন্ডের ঝড়ের তাণ্ডব মেদিনীপুরে​

আরও পড়ুন: ভয়াল-ভয়ঙ্কর ধ্বংসলীলায় লন্ডভন্ড পুরী-ভুবনেশ্বর, তছনছ গ্রামের পর গ্রাম​