• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বঙ্গোপসাগরে নিম্নচাপ, চলতি সপ্তাহেই বর্ষা ঢুকছে রাজ্যে

Monsoon
নিম্নচাপের হাত ধরেই বর্ষার আগমন ঘটতে চলেছে। —ফাইল চিত্র।

চলতি সপ্তাহেই রাজ্যে বর্ষা আসতে চলেছে। মঙ্গলবার বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ ঘনীভূত হয়েছে বলে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। এই নিম্নচাপের হাত ধরেই বর্ষার আগমনে গতি মিলবে বলে জানাচ্ছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

নিম্নচাপের জেরে আগামী ২৪ ঘণ্টায় ওড়িশায় বৃষ্টির পরিমাণও আরও বাড়বে। ওড়িশার কাছাকাছি থাকা এ রাজ্যের জেলাগুলিতেও তার প্রভাব পড়বে। বৃষ্টি হবে উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ডেও। দক্ষিণ-পশ্চিমী মৌসুমী বায়ুর প্রভাবে গত ১ জুন থেকেই কেরলে বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। এ বার এ রাজ্যেও নির্দিষ্ট সময়ের মধ্যেই ঢুকতে চলেছে বর্ষা। মৌসম ভবনের অনুমান, এ বছর স্বাভাবিক হারেই বৃষ্টি হবে ভারতে। উত্তরবঙ্গে সাধারণত ৫ থেকে ৮ জুনের মধ্যে বর্ষা আসে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে ১১ তারিখের মধ্যে বর্ষার বৃষ্টি শুরু হয়ে যায়। 

বৃষ্টি হলেও এখনই আর্দ্রতাজনিত অস্বস্তি থেকে রেহাই মিলছে না। এ দিন সকালেও ভ্যাপসা গরম ছিল গত কয়েক দিনের মতোই। কলকাতা সমেত দক্ষিণবঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও মালুম হচ্ছে। এ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: পঙ্গু ছেলে, পঙ্গু স্ত্রী, ওঁদের ‘বাঁচাতেই’ সঙ্গে নিয়ে মরলেন নিঃসহায় বৃদ্ধ!​

আরও পড়ুন: বাস অমিলে ভোগান্তি চলছেই, বাড়বে কি ভাড়া? সরকারি কমিটিতে জমা পড়ল হিসাব​

এ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। এ ক্ষেত্রেও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আর্দ্রতা ছিল সর্বোচ্চ ৯৪ শতাংশ, সর্বনিম্ন ৫৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ২৪.৪ মিলিমিটার।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন