রাজ্য পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স বা এসটিএফের শীর্ষ পদে আইজি হিসেবে এলেন অজয়কুমার নন্দ। তিনি ছিলেন দার্জিলিঙের আইজি। কলকাতা পুলিশের ধাঁচে সম্প্রতি এসটিএফ তৈরি করেছে রাজ্য পুলিশ। এই প্রথম তার বিভিন্ন পদে নিয়োগ করা হল। সাত বছর পরে কলকাতা পুলিশে ফিরিয়ে আনা হল আইপিএস অফিসার দময়ন্তী সেনকে।

রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী আইজি (অ্যাডমিনিস্ট্রেশন) দময়ন্তীকে আনা হল কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার (৩) পদে। দময়ন্তীর এই বদলি তাৎপর্যপূর্ণ বলে পুলিশ মহলের একাংশের ব্যাখ্যা।

২০১২ সালে পার্ক স্ট্রিটে ধর্ষণ কাণ্ডের সময় কলকাতা পুলিশের গোয়েন্দা-প্রধান পদে ছিলেন দময়ন্তী। সেটি ‘সাজানো’ ঘটনা বলে মন্তব্য করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগকারিণীর চরিত্র নিয়ে প্রশ্ন তুলেছিলেন তৃণমূলের নেতা-মন্ত্রীরা। কিন্তু দময়ন্তীর নেতৃত্বে কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ অভিযুক্তদের গ্রেফতার করে। তার পরেই রাজ্য পুলিশের ডিআইজি (প্রশিক্ষণ) পদে বদলি হন দময়ন্তী। তাঁর সেই বদলিকে ঘিরে প্রবল বিতর্কের সৃষ্টি হয়েছিল। 

পুলিশের বদলি সংক্রান্ত সর্বশেষ সরকারি নির্দেশিকায় নিশাত পারভেজকে ডিআইজি (এসটিএফ) এবং সুনীলকুমার যাদবকে এসপি (এসটিএফ) পদে নিয়োগ করা হয়েছে। দার্জিলিঙের নতুন আইজি হচ্ছেন অশোক প্রসাদ। অমিত জাভালগিকে সম্প্রতি বিধাননগরের ডিসি (সদর) করা হয়েছিল। সেই নির্দেশিকা বাতিল করে তাঁকে রাজ্য গোয়েন্দা পুলিশেই রাখা হয়েছে।