পাহাড়ে ফের ভোটের দামামা বেজে গেল। আগামী ১৯ মে, অর্থাৎ লোকসভা ভোটের শেষ দফায় দার্জিলিঙ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন।  ফলে শুক্রবার থেকেই ফের পাহাড়ে নির্বাচন বিধি লাগু হয়ে গেল।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর থেকে জানানো হয়েছে, লোকসভা ভোটের ফল ঘোষণার দিনেই অর্থাত্ ২৩ মে উপনির্বাচনেরও ফল ঘোষণা হবে। দার্জিলিঙে গোর্খা জনমুক্তি মোর্চার বিধায়ক ছিলেন অমর সিংহ রাই। কিন্তু তিনি এ বার দার্জিলিং লোকসভা কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী। সে কারণে, আগেই তাঁকে বিধায়কের পদ থেকে ইস্তফা দিতে হয়েছিল। ফলে ওই পদটি শূন্য হয়ে যায়। এ দিন দার্জিলিং কেন্দ্রে ভোটের দিন ঘোষণা হওয়ার পরই তৃণমূল, বিজেপি, কংগ্রেস, সিপিএম এবং গোর্খা জনমুক্তি মোর্চার তরফে কাকে প্রার্থী করা হবে, তা-নিয়ে পাহাড়ে জল্পনা শুরু হয়েছে। মননোয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৯ এপ্রিল।

লোকসভা নির্বাচনের মতোই এই বিধানসভার সব কেন্দ্রে ইভিএম-এর সঙ্গে ভিভিপ্যাট থাকবে। নিরাপত্তার বিষয়টিও জোরদার করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। উল্লেখ্য, দার্জিলিং ছাড়া রাজ্যের আরও ৫ কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা। তবে তার দিন ক্ষণ এখনও ঘোষণা হয়নি।

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯