• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইঞ্জিনিয়ারিং প্রবেশিকায় রাজ্যে শীর্ষে শ্রীমন্তী

1
শ্রীমন্তী দে। নিজস্ব চিত্র।

Advertisement

বরাবর স্কুলে প্রথম। এ বার জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষাতেও রাজ্যের মধ্যে প্রথম সেই শ্রীমন্তী দে। 
দিল্লী পাবলিক স্কুল রুবি পার্কের ছাত্রী শ্রীমন্তী জয়েন্ট এন্ট্রান্স মেন-এ ৯৯.৯৯ পার্সেন্টাইল স্কোর করেছে।

তবে এমন খুশির খবরের দিনে, বাড়িতে জ্বরে কাবু শ্রীমন্তী। তার মধ্যেই শনিবার সে জানাল, এমন ফল যে হবে সে বিষয়ে ও আত্মবিশ্বাসী ছিল। 

শ্রীমন্তী কম্পিউটার সায়েন্স নিয়ে আইআইটি বম্বেতে পড়তে চাইছে। দ্বিতীয় শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত শ্রীমন্তী পড়েছে সাউথ পয়েন্ট স্কুলে। এর পরে চলে যায় দিল্লী পাবলিক স্কুল রুবি পার্ক-এ। 
শ্রীমন্তীর মা সুস্মিতাদেবী জানালেন, মেয়ে বরাবরই ফার্স্ট হয়ে এসেছে। সিবিএসই দশম শ্রেণির পরীক্ষায় পেয়েছিল ৯৮ শতাংশ মার্কস। জয়েন্ট এন্ট্রান্স মেন-এ এত ভাল ফলের পরও রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসতে চাইছে শ্রীমন্তী। কিন্তু বিষয়টি নিয়ে চিন্তায় রয়েছে। এ দিন শ্রীমন্তী জানাল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার পাশপাশি, ২ ফেব্রুয়ারি হবে ফিজিক্স অলিম্পিয়াড। ফিজিক্স অলিম্পিয়াডেও বসতে 
চাইছে সে। 

শ্রীমন্তীর স্কুলের অধ্যক্ষা জয়তী চৌধুরী এ দিন বললেন, ‘‘পড়াশোনায় ভীষণ মনোযোগী শ্রীমন্তী। ওর এই সাফল্যে আমরা খুব খুশি।’’ তিনি জানালেন, এই স্কুলে মোট ২৩ জন পড়ুয়া ৯৯ পার্সেন্টাইল এবং তার থেকে বেশি স্কোর এ বার জয়েন্ট এন্ট্রান্স মেন-এ করেছে।

এ বার জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষায় প্রথম স্থানে রয়েছেন ৯ জন। প্রত্যেকে ১০০-য় ১০০ পেয়েছে। এরা হল দিল্লির নিশান্ত আগরওয়াল, গুজরাতের নিসর্গ চাড্ডা, হরিয়ানার দিব্যাংশু আগরওয়াল,অন্ধ্রপ্রদেশের লান্ডা জিতেন্দ্র ও থাডাভর্থি বিষ্ণু শ্রী সাই শংকর, রাজস্থানের অখিল জৈন ও পার্থ দ্বিবেদী, তেলেঙ্গনার রঙ্গালা অরুণ সিদ্ধার্থ ও চাগারি কৌশল কুমার রেড্ডি।

জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা হয়েছিল গত সপ্তাহে। পরীক্ষায় বসেছিল প্রায় ৮ লক্ষ ৭০ হাজার পরীক্ষার্থী। রেকর্ড সময়ে ফল প্রকাশ করা হল। এই পরীক্ষার ফলের মাধ্যমে সারা দেশের ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে ভর্তি হওয়া যায়। এরপর জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সের মাধ্যমে দেশের আইআইটিগুলিতে ভর্তির সুযোগ মেলে।  

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন