• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মেট্রো ডেয়ারি নিয়ে তদন্তে ইডি

Metro Dairy

মেট্রো ডেয়ারি দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে তদন্তে নামল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। গত সপ্তাহে কলকাতার মেট্রো ডেয়ারির বিলগ্নিকরণে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। তাঁর অভিযোগ ছিল, মেট্রো ডেয়ারির বেসরকারিকরণে প্রায় ৫৩৩ কোটি টাকার ক্ষতি হয়েছে। এ বিষয়ে গত সপ্তাহেই তদন্তের দাবি করেছিলেন অধীর।

মেট্রো ডেয়ারিতে এত দিন রাজ্য সরকারের অংশীদারি ছিল ৪৭ শতাংশ। বাকি মালিকানা ছিল বেসরকারি সংস্থা কেভেন্টার অ্যাগ্রোর হাতে। অধীরের অভিযোগ ছিল, রাজ্য মন্ত্রিসভার সিদ্ধান্তেই তাদের ৪৭ শতাংশ শেয়ার মহেন্দ্র জালানের কেভেন্টার অ্যাগ্রোর হাতে মাত্র ৮৫ কোটি টাকায় তুলে দেওয়া হয়। অথচ, অল্প ক’দিন বাদেই কেভেন্টার মাত্র ১৫ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের মন্ডলা ক্যাপিটাল নামে একটি সংস্থাকে বিক্রি করে ১৭০ কোটি টাকায়। অধীরের দাবি, শেয়ারের দাম হিসেব করলেই বোঝা যাবে, এতে রাজ্যের প্রায় ৫৩৩ কোটি টাকা ক্ষতি হয়েছে।

অধীরের আরও অভিযোগ, শেয়ার বেচা-কেনা গোটাটাই গোপনে করা হয়েছে। অন্যান্য পরিচিত সরকারি ওয়েবসাইটের পরিবর্তে শেয়ার বেচার দরপত্র প্রকাশ করা হয় একমাত্র রাজ্য সরকারের বেনমিল্কের ওয়েবসাইটে। একমাত্র সংস্থা হিসেবে কেভেন্টারই ইচ্ছে দেখায়। তারপরেই তাদের হাতে ৮৫ কোটি টাকায় শেয়ার তুলে দেওয়া হয়।

অধীরের অভিযোগ, এই দুর্নীতির সঙ্গে অনেক রাঘববোয়াল জড়িয়ে আছে। তদন্ত করলেই তা সামনে আসবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন