• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সারদা-কাণ্ডে আর্থিক তছরুপের তদন্তে শতাব্দী-সহ ৬ জনকে তলব করল ইডি

Satabdi Roy
সারদা-কাণ্ডে শতাব্দী রায়-সহ ৬ জনকে তলব করল পুলিশ।

Advertisement

সারদা-কাণ্ডে ফের তৎপর এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এ বার একসঙ্গে ৬ জনকে তলব করল কেন্দ্রীয় ওই সংস্থা। তৃণমূল সাংসদ শতাব্দী রায়, প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ, ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকার, ব্যবসায়ী সজ্জন আগরওয়াল এবং ও সন্ধির আগরওয়ালকে ডাকা হয়েছে বলে ইডি সূত্রে খবর। ওই সূত্রটি জানাচ্ছে, একই সঙ্গে দক্ষিণ ২৪ পরগনায় সারদা গোষ্ঠীর এজেন্ট অরিন্দম দাস ওরফে বুম্বাকেও তলব করা হয়েছে।

সারদা তদন্তে আর্থিক কেলেঙ্কারির তদন্তে নেমে ইডি অফিসারেরা বেশ কিছু সূত্র পান। সারদা কর্তা সুদীপ্ত সেনের সঙ্গে কাদের যোগযোগ ছিল? আর্থিক তছরুপে তাঁদের কোনও ভূমিকা ছিল কি না? এ সবই খতিয়ে দেখছেন কেন্দ্রীয় সংস্থার অফিসারেরা। এ বিষয়ে ইডি-র তরফে কিছু জানানো না হলেও, তাঁদের আগামী সপ্তাহের মধ্যেই সল্টলেকের সিজিও কমপ্লেক্সে ইডি দফতরে হাজিরা দিতে বলা হয়েছে বলে জানা গিয়েছে।

ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত মজুমদারের মাধ্যমে সুদীপ্ত সেনের সঙ্গে যোগাযোগ হয় বলে সিবিআই জেরায় দাবি করেছিলেন ব্যবসায়ী সন্ধির আগরওয়াল। পরে বিভিন্ন সময়ে সুদীপ্ত এবং সন্ধিরের মধ্যে যোগাযোগ হয়। সেবি-র কিছু অফিসারের সঙ্গেও যোগাযোগের মাধ্যম ছিল এই সন্ধিরই, তেমনটাই জানা যায়। সুদীপ্তকে কোনও কিছুর বিনিময়ে সুবিধা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়ে ছিল কি না, তা দেখা হচ্ছে।

আরও পড়ুন: থানার সামনেই বোমাবাজি, দফায় দফায় সংঘর্ষ, ৩ সপ্তাহ পর ফের অশান্ত ভাটপাড়া

সাংসদ শতাব্দী রায় সারদা গোষ্ঠীর একটি কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসাডর ছিলেন বলে দাবি। সারদা গোষ্ঠীর সঙ্গে তাঁর কী চুক্তি হয়েছিল? চুক্তির বাইরে সারদা গোষ্ঠার সঙ্গে শতাব্দীর কোনও আর্থিক লেনদেন হয়েছে কি না, সে বিষয়ে জিজ্ঞাসাবাদের মুখে পড়তে পারেন তৃণমূল সাংসদ। অন্য দিকে, সারদা কর্তা সুদীপ্ত সেনের ঘনিষ্ঠ বৃত্তের মধ্যেই ছিলেন কুণাল ঘোষ। সে কারণে  তাঁকেও ডাকা হয়েছে।

আরও পড়ুন: তাঁর প্রাপ্য কৃতিত্ব হাতিয়ে নিয়েছে বিজেপি নেতৃত্ব, দাবি যশবন্ত সিনহার

সারদা গোষ্ঠীতে শুরু থেকে এজেন্ট হিসাবে কাজ করতেন অরিন্দম দাস। সুদীপ্ত সেনের ঘনিষ্ঠ ছিলেন অরিন্দম ওরফে বুম্বা। তাঁর মাধ্যমে বহু মানুষ সারদায় টাকা রাখেন। পরে যখন সুদীপ্ত এবং সারদা গোষ্ঠীর ‘সেকেন্ড ইন কমান্ড’ দেবযানী মুখোপাধ্যায় গ্রেফতার হন, তার পর দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন ব্রাঞ্চ থেকে সারদার টাকা আত্মসাতের অভিযোগ ওঠে বুম্বার বিরুদ্ধে।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন