• সোমনাথ চক্রবর্তী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সল্টলেকে নয়া প্রশিক্ষণ শুরু প্রধান শিক্ষকদের

ATI
সল্টলেকের প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্র।—ছবি সংগৃহীত।

Advertisement

দাড়িভিটের স্কুলে হাঙ্গামা, গুলিবিদ্ধ হয়ে দুই প্রাক্তন ছাত্রের মৃত্যুর পরে সব সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সল্টলেকের প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রে (এটিআই) শুরু হয়েছে সেই কর্মসূচি। জেলার স্কুল ইনস্পেক্টরেরা প্রধান শিক্ষকের তালিকা পাঠাচ্ছেন। সেই অনুযায়ী প্রশিক্ষণ চলছে।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, প্রতিটি জেলা থেকে দু’টি বিদ্যালয়ের দু’জন প্রধান শিক্ষককে বেছে নিয়ে সপ্তাহে ১০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। অন্তত ১০ হাজার প্রধান শিক্ষককে এই প্রশিক্ষণ দেওয়া হবে।

নতুন কী শেখানো হচ্ছে প্রধান শিক্ষকদের? প্রশিক্ষণের সঙ্গে যুক্ত এক সরকারি আধিকারিক জানান, মূলত তিনটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পঠনপাঠনের মান কী ভাবে উন্নত করতে হবে, শিক্ষক ও পড়ুয়ার মধ্যে ভাল সম্পর্ক স্থাপন করে শৃঙ্খলা মেনে চলা এবং সরকারি নিয়মকানুন মেনে স্কুল পরিচালনা করা। ইতিমধ্যে ৫০ জনের প্রশিক্ষণ শেষ হয়েছে।

লোকসভা নির্বাচনের আগে উত্তর দিনাজপুরে দাড়িভিটের স্কুলে শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে গোলমাল হয়। গুলিতে মারা যায় দু’জন প্রাক্তন ছাত্র। সেই ঘটনায় তোলপাড় হয় রাজ্য-রাজনীতি। বিজেপির অভিযোগ, দু’জনের মৃত্যু হয়েছে পুলিশের গুলিতে। রাজ্য প্রশাসন তা মানতে চায়নি। তবে তার পরেই সিদ্ধান্ত হয়, প্রধান শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা হবে। সরকারি নিয়ম মেনে শিক্ষক নিয়োগ করতে হবে স্কুল পরিচালন কমিটি এবং প্রধান শিক্ষকদের। 

প্রধান শিক্ষকদের এই প্রশিক্ষণ দিচ্ছেন শিক্ষা দফতর এবং এটিআইয়ের বিশেষজ্ঞেরা। এক কর্তা জানান, পঠনপাঠনে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। নিয়মিত ক্লাস নিয়ে ছাত্রছাত্রীদের স্কুলের প্রতি আকৃষ্ট করার চেষ্টা চলছে। সেই সঙ্গে শিক্ষক নিয়োগ থেকে স্কুল পরিচালনা— সবই সরকারি নিয়ম মেনে করার উপরে জোর দেওয়া হচ্ছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন